ছাত্রলীগের রাজনৈতিক কর্মসূচিতে অংশ না নেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলের এক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় তদন্ত কমিটি করেছে হল প্রশাসন।

বুধবার (১৫ ডিসেম্বর) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. মকবুল হোসেন ভূঁইয়া।

ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠনের কথা জানিয়ে তিনি বলেন, গতকাল (মঙ্গলবার) আবাসিক শিক্ষক অধ্যাপক আহম্মদ উল্লাহকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। উনারা কাজ শুরু করেছেন, সাক্ষাৎকার নিচ্ছেন। তদন্তের কাজ চলমান।

তিনি আরও বলেন, দুই একদিনের মধ্যে আমরা রিপোর্ট দিয়ে দিব। বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী যা যা ব্যবস্থা আছে, তার সব ব্যবস্থা আমরা গ্রহণ করব।

কমিটির অন্য দুই সদস্য হলেন, সহকারী আবাসিক শিক্ষক অধ্যাপক মোহাম্মদ মোবারক হোসেন এবং অধ্যাপক সাইফুল্লাহ আকন।

এর আগে সোমবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা সাতটার দিকে ছাত্রলীগের রাজনৈতিক কর্মসূচিতে অংশ না নেওয়ায় ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী কাজী পরশ মিয়াকে মারধরের অভিযোগ ওঠে ছাত্রলীগ নেতা ও উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সিফাত উল্লাহ সিফাতের বিরুদ্ধে।

শিক্ষার্থী নির্যাতনের কারণে ২০১৮ সালে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয় এ ছাত্রকে। এছাড়া গত ৭ নভেম্বর হলের দুই ছাত্রকে মারধর ও মানসিক নির্যাতনের অভিযোগ উঠেছিল। সে সূর্যসেন হল ছাত্রলীগের পদপ্রত্যাশী ইমরান সাগরের ‘ছোট ভাই’ বলে পরিচিত। আর ইমরান ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের অনুসারী বলে জানা গেছে।

এদিকে হলের একটি সূত্র জানিয়েছে, অভিযোগ প্রমাণিত হলে আবারও এক বছরের জন্য বহিষ্কার হতে পারেন অভিযুক্ত এ শিক্ষার্থী। এ ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচার চান ভুক্তভোগী শিক্ষার্থী কাজী পরশ।

এইচআর/আইএসএইচ