ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) কাওয়ালি গানের আসরে হামলার প্রতিবাদে আবারও কাওয়ালি গানের আসর করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাওয়ালি ব্যান্ড ‘সিলসিলা’।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) টিএসসির পায়রা চত্বরে সন্ধ্যা ৬টায় এই আসর শুরু হয়। প্রায় দেড় ঘণ্টা চলার পর রাত সাড়ে ৭টার দিকে অনুষ্ঠান সমাপ্ত হয়।

আসরে কুন ফায়া কুন, মাস্ত কালান্দার, তো কুজা মান কুজা ও কাজী নজরুল ইসলামের গানের ম্যাশআপ পরিবেশন করেন সিলসিলার প্রতিষ্ঠাতা লুৎফর রহমান।

এছাড়া স্বরচিত র‍্যাপ গান পরিবেশন করেন আররি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ইবরাহিম নাফিস, ভারতের আমির আজিজের বিখ্যাত কবিতা ‘সব ইয়াদ রাখ জায়েগা, সব কুছ ইয়াদ রাখ যায়েগা’ আবৃত্তি করেন আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত।

আসর চলাকালীন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অন্যান্য শ্রোতাদের উপস্থিতিও লক্ষ্য করা গেছে বেশ। তবে এদিন হামলার কোনো ঘটনা ঘটেনি।

অনুষ্ঠান শেষে সিলসিলার প্রতিষ্ঠাতা লুৎফর রহমান বলেন, প্রক্টর স্যার মিষ্টি মিষ্টি কথা বলে সব এড়িয়ে যান। আমাদের ওপর হামলার ব্যাপারটিও এড়িয়ে যাবেন। তাই তাদের অস্ত্রের বদলে আমরা গানের সুরে সুরে এর প্রতিবাদ করে যাব।

প্রতি বৃহস্পতিবার সন্ধ্যায় টিএসসিতে কাওয়ালি গানের আসরেরও ঘোষণা দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, ‘গতকাল (বুধবার) সাদ্দাম হোসেন শুরু থেকেই আমাদের বাধা দিয়েছে। তার লোকজন আমাদের মাইক ছিনিয়ে নিয়েছে। তার ইন্ধনে মূলত আমাদের ওপর হামলা হয়েছে। এর প্রতিবাদে আজ এ আয়োজন করেছি।’ 

উল্লেখ্য, বুধবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঢাবির টিএসসিতে কাওয়ালী অনুষ্ঠানে হামলা ও ভাঙচুর চালানো হয়। ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক হুসেইন সাদ্দামের অনুসারী, জহুরুল হক হল ছাত্রলীগ, কবি জসীমউদ্দিন হল ছাত্রলীগ ও ঢাকা কলেজ ছাত্রলীগের কর্মীরা এ হামলা চালিয়েছেন বলে অভিযোগ করে আয়োজক কমিটি।  

এইচআর/ওএফ