শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রগতিশীল ছাত্রজোট।

রোববার (২৩ জানুয়ারি) বেলা ২টায় বিশ্ববিদ্যালয় ডায়ানা চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিলিত হয়। এ সময় শিক্ষার্থীরা ‘শাবিয়ানের ভয় নাই, আমরা আছি তোমাদের সাথে’, ‘খুনি ভিসির পদত্যাগ করতে হবে, করতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদের সাধারণ সম্পাদক আজিজুল হক পিয়াসের নেতৃত্বে উপস্থিত ছিলেন দফতর সম্পাদক দেলোয়ার হোসেন, কোষাধ্যক্ষ ওবাইদুর রহমান আনাস, দেলোয়ার, সুমন এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা শাহরিয়ার আমিনসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

সাধারণ সম্পাদক পিয়াস বলেন, ‘ভিসির নির্দেশে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশি হামলা। এই হামলার বিচার ও ভিসির পদত্যাগের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা কয়েক দিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে কিন্তু এই নির্লজ্জ ভিসি কোনোভাবেই পদত্যাগ করছেন না। ভিসিকে দ্রুত পদত্যাগ করতে হবে। নয়তো ছাত্রসমাজের এ আন্দোলন দমানো যাবে না।’

এর আগে শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হল প্রভোস্ট বডির সব সদস্যের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। দাবি মেনে না নেওয়ায় অনির্দিষ্টকালের জন্য সব বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন তারা। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। হামলার প্রতিবাদে আন্দোলন নামলে শিক্ষার্থীদের ওপর লাঠিপেটা করে পুলিশ। এ ঘটনায় আরও ক্ষোভে ফুঁসে ওঠেন শিক্ষার্থীরা।

এরপর ভিসির পদত্যাগের এক দফা দাবিতে আমারণ অনশনের ডাক দেন আন্দোলন শিক্ষার্থীরা। টানা অনশনে অসুস্থ হয়ে পড়ায় কয়েকজন শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া অনেকের শারীরিক অবস্থা অবনতির দিকে।

এমন পরিস্থিতিতে গতকাল শনিবার ঢাকায় শিক্ষামন্ত্রীর সঙ্গে বসে শাবি শিক্ষকদের প্রতিনিধি দল। এতে কোনো সমাধান না হওয়ায় গণ-অনশনের ডাক দিয়ে আজও আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

রাকিব হোসেন/এনএ