ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদের দুটি চেকবই চুরি এবং ডিনের সই জালিয়াতি করে ১০ লাখ ৭৬ হাজার টাকা আত্মসাতের ঘটনায় মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

তিনি বলেন, অনুষদের তদন্ত কমিটি থেকে মামলা করার সুপারিশ করা হয়েছিল। আজকের সভায় আমাদের সিন্ডিকেট সদস্য অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন মহোদয়ও এফআইআর মামলা করার সুপারিশ করেছেন। তারপর আলোচনার ভিত্তিতে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, প্রাথমিক রিপোর্টে দুই জনকে সন্দেহ করা হয়েছে। মামলার মাধ্যমে তাদেরকেসহ সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ করা হবে, স্বাক্ষর ভেরিফাই করা হবে এবং সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

অনুষদ সূত্রে জানা যায়, ফার্মেসি অনুষদের সদ্য সাবেক ডিন অধ্যাপক ড. এস এম আবদুর রহমানের সই জালিয়াতি করে অনুষদের ডেভেলপমেন্ট ফান্ড থেকে সাত লাখ ৭৬ হাজার টাকা এবং ফার্মেসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তিন লাখ টাকা আত্মসাৎ করা হয়েছে।

জানা যায়, ২০২০ সালের মার্চ মাস থেকে ২০২১ সালের ডিসেম্বর মাস পর্যন্ত অগ্রণী ব্যাংকের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার A/C 0200009379565 এবং A/C 0200000947674 অ্যাকাউন্ট থেকে আনুমানিক ২০টি চেকের মাধ্যমে বিভিন্ন সময় টাকাগুলো উত্তোলন করা হয়েছে।

এ ঘটনায় ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করেছিলেন ওই সময় ডিনের দায়িত্বে থাকা অধ্যাপক ড. এস এম আবদুর রহমান।

তবে এ কমিটি কারও বিরুদ্ধে কোনো প্রমাণ পায়নি। তাদের তদন্ত প্ৰতিবেদনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের আরেকটি তদন্ত কমিটি গঠন এবং মামলা দায়েরের সুপারিশ করা হয়েছিল।

এইচআর/এসএসএইচ