প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মননশীলতা ও সৃজনশীলতা বৃদ্ধি করতে উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এএফ রহমান হল শাখা ছাত্রলীগ।

‘এক কাপ চা, একটি বই এবং এক প্রজন্ম ভালোবাসা’ এই শিরোনামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এএফ রহমান হল সাহিত্য সংসদ ও হল শাখা ছাত্রলীগ যৌথভাবে আয়োজন করছে বই উৎসব-২০২২। শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯টায় হল প্রাঙ্গণে এ উৎসবের উদ্বোধন করা হবে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) হল শাখা ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুনেম শাহারিয়ার মুনের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরম আকুলতা নিয়ে ভালোবাসা পাওয়ার জন্য যে পুরোনো বইটি নিশ্চুপ কারাবরণ করে আছে আপনাদের সংগৃহীত বইয়ের কারাগারে, সেখান থেকে একটি প্রবীণ বইকে- আগামী এক প্রজন্ম ভালোবাসা গ্রহণের সুযোগ করে দেবেন।

হলের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা ও মননশীলতা বৃদ্ধি করার জন্য তারা এ উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক মুন।

তিনি বলেন, আমরা চেয়েছি এই পৃথিবীটা সবার আগে বইয়ের হয়ে উঠুক। এই বই উৎসব মূলত বইদাতাকে আগামী এক প্রজন্ম ভালোবাসার বাঁধনে বেঁধে ফেলা। যারাই অন্ততপক্ষে একটি পুরানো বই দেবেন, তাদের বইটি আমাদের কাছে সুদীর্ঘ সময় ধরে সযত্নে সংগৃহীত থাকবে। যেহেতু এই বইগুলো আগামী এক প্রজন্ম ধরে পাঠকেরা পড়বে এবং বইদাতাকে খুঁজে নেওয়ার তথ্য বইয়েই আমরা উল্লেখ করে রাখব, সেহেতু বইদাতাও সময়ে অসময়ে আগামী এক দশক পরের কোনো পাঠকের হঠাৎ একটি ভালোবাসা পাওয়ার বার্তা পাবেন।

তিনি আরও বলেন, যেমন এক দুই দশক পরে, কেউ হয়ত বইটি পড়ার সময় বইদাতার সঙ্গে যোগাযোগ করে বলতেই পারে, ‘বই উৎসবে আপনার দেওয়া বইটি পড়ছি ভাই। ভালোবাসা জানবেন।’ এভাবেই আসলে একটি ভালোবাসাযুক্ত যোগাযোগের সূত্র আমরা রেখে যেতে চাচ্ছি।

এইচআর/এসএসএইচ