সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে আটক অবস্থায় একটি গন্ধগোকুল উদ্ধার করে শাহজাদপুর উপজেলার বেলতৈল এলাকার একটি নিরাপদ স্থানে অবমুক্ত করেছেন পরিবেশবাদী সংগঠন দ্য বার্ড সেফটি হাউস। 

সোমবার (১৪ মার্চ) রাতে উপজেলার সলপ ইউনিয়নের গোপিনাথপুর গ্রামের আব্দুল মজিদের বাড়িতে আটকের পরে মঙ্গলবার (১৫ মার্চ) দুপুরে গন্ধগোকুলটি উদ্ধার করে নিয়ে আসেন পরিবেশবাদী সংগঠন দ্য বার্ড সেফটি হাউসের সদস্য ইমন। পরে দুপুরেই গন্ধগোকুলটিকে অবমুক্ত করা হয়। 

জানা যায়, সলপ ইউনিয়নের গোপিনাথপুর গ্রামের আব্দুল মজিদের ছেলে রায়হান সরকারের মুরগীর ঘরের নেটের সঙ্গে আটকে যায় গন্ধগোকুলটি। পরে স্থানীয়রা গন্ধগোকুলটিকে আটক করে বেঁধে রাখে। খবর পেয়ে পরিবেশবাদী সংগঠন দ্য বার্ড সেফটি হাউসের সদস্য ইমন গিয়ে গন্ধগোকুলটি উদ্ধার করে নিয়ে আসেন।

 

দ্য বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস ঢাকা পোস্টকে জানান, গন্ধগোকুলটি উদ্ধার করে শাহজাদপুর উপজেলার বেলতৈলের দ্য বার্ড সেফটি হাউস সংগঠনের নিরাপদ এলাকাতে অবমুক্ত করা হয়েছে। 

তিনি আরও বলেন, আমাদের দেশের বন জঙ্গলে প্রায়ই এই গন্ধগোকুলকে দেখা যায়। এরা খাদ্য শৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ এবং ফসলের ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবনযাপন করে থাকে। এ ছাড়া এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না, বরং উপকার করে থাকে। আমাদের সবাইকে সচেতন হয়ে বন্যপ্রাণী রক্ষায় এগিয়ে আসতে হবে। 

শুভ কুমার ঘোষ/আরআই