ফরিদপুরের চরভদ্রাসনে ১০ শ্রেণির এক ছাত্রীকে (১৭) বাল্যবিবাহের হাত থেকে রক্ষা করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানজিলা কবির। শুক্রবার (২৫ মার্চ) বিকেল ৩টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বিএসডাঙ্গী গ্রামে গিয়ে বিয়ের আয়োজন পণ্ড করে দেন তিনি। 

এ সময় মেয়েটির বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে বাবা মান্নান মিয়ার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়। একই সঙ্গে বর মাইনুল মোল্লা (৩৫) ও তার অভিবাবক মো. কোহিনূর হোসেনের কাছ থেকেও মুচলেকা নেওয়া হয়। 

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে মাদারীপুরের কালকিনি উপজেলার চর পাঙ্গাশিয়া গ্রাম থেকে বর মাইনুল মোল্লা ভগ্নিপতি মো. কোহিনুর হোসেনসহ বরযাত্রী নিয়ে চরভদ্রাসনের বিএসডাঙ্গী গ্রামে ১০ শ্রেণির ওই ছাত্রীকে বিয়ে করতে আসেন। বরযাত্রীরা খাওয়া-দাওয়া শেষ করার পর বিয়ে পড়ানোর সময় ওই বাড়িতে হাজির হন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানজিলা কবির। তার সঙ্গে ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা শারমিন আক্তার। ইউএনওর হস্তক্ষেপে পণ্ড হয়ে যায় বিয়ে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানজিলা কবির বলেন, মেয়েটির বাবা স্ট্রোকজনিত কারণে শয্যাশায়ী। ফলে মানবিক দিক বিবেচনা করে ওই এলাকার বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে শাস্তি না দিয়ে মুচলেকা নিয়ে উভয়পক্ষকে সতর্ক করে দেওয়া হয়। বিষয়টি দেখভাল করার জন্য ওই এলাকার এক প্রকৌশলীকে দায়িত্ব দেওয়া হয়েছে। 

জহির হোসেন/আরএআর