ফাইল ছবি

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ছোড়া গুলিতে নুরুল হুদা আশরাফী সবুজ (৩৫) নামে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ হয়েছেন। শনিবার (২৬ মার্চ) ভোর ৫টার দিকে উপজেলার নাজিরগুমানি সীমান্তে এ ঘটনা ঘটে। 

গুলিবিদ্ধ নুরুল হুদা আশরাফী সবুজ উপজেলার জোংড়া ইউনিয়নের মমিনপুর ২ নম্বর ওয়ার্ডের সৈয়দ আলী ছেলে।

এলাকাবাসী ও বিজিবি সূত্রে জানা গেছে, পাটগ্রাম উপজেলার নাজিরগুমানি সীমান্তের মেইন পিলার নম্বর-৮৬৮ সাব পিলার-৫ থেকে ১০০ গজ ভারতের অভ্যন্তরে কোকার বাড়ি নামক স্থানে ১০/১২ জনের একটি দল ভারতে গরু আনতে যায়। ভারতের ১৬৯ বিএসএফ ব্যাটালিয়নের চেনাকাটা ক্যাম্পের টহল দল তাদেরকে লক্ষ করে গুলি ছোড়ে। এতে নুরুল হুদা আশরাফী সবুজের কোমরে গুলি লাগে। পরবর্তীতে তার সঙ্গে থাকা লোকজন আহত অবস্থায় তাকে উদ্ধার করে বাংলাদেশের অভ্যন্তরে পালিয়ে এসে গোপনে রংপুর ধাপ এলাকার একটি বেসরকারি হাসপাতলে ভর্তি করে। 

জোংড়া ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সদস্য আজিজুল হক মানিক বলেন, শুনেছি কোমড়ের নিচে গুলি লেগে ভুট্টাখেতে পড়েছিল। তার সঙ্গীরা প্রথমে তাকে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে রংপুরে নিয়ে গেছে। রক্ত দিয়েছে, এখন একটু সুস্থ আছে।   

রংপুর (তিস্তা-২) ৬১ বিজিবি ব্যাটালিয়নের নাজিরগুমানি ক্যাম্পের নায়েব সুবেদার আব্দুর রশিদ খান বলেন, গুলিবিদ্ধ হওয়ার ঘটনাটি শুনেছি। খবর নিয়ে জানাতে পারব।  

জগতবের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, জগতবের ইউনিয়নের নাজিরগুমানি সীমান্তে এ ঘটনাটি ঘটেছে। গুলিবিদ্ধ যুবকের বাড়ি পার্শ্ববর্তী জোংড়া ইউনিয়নে। এর আগে গত ১৬ মার্চ বিএসএফের গুলিতে পূর্ব জগতবের ইউনিয়নের রেজাউল ইসলাম (৩৪) নামে এক যুবক নিহত হয়। 

ঘটনার সত্যতা নিশ্চিত করে রংপুর ৬১ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল শাহারিয়ার বলেন, এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে চিঠি দিয়েছি। 

নিয়াজ আহমেদ সিপন/আরএআর