দীর্ঘদিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারও শুরু হয়েছে শুকনো মরিচ আমদানি। বগুড়ার রুবেল এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান মরিচ আমদানি শুরু করেছে।

আমদানি করা মরিচ সরবরাহ করা হচ্ছে সিলেট, হবিগঞ্জ, বগুড়াসহ দেশের বিভিন্ন স্থানে। প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।

১৬ মার্চ থেকে হিলি স্থলবন্দর দিয়ে মরিচ আমদানি চলছে। আমদানিকারক রুবেল হোসেন বলেন, রমজান মাসকে ঘিরে দেশের বাজারে শুকনো মরিচের চাহিদা থাকায় ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে এসব মরিচ আমদানি করা হচ্ছে। আমদানিকৃত এসব মরিচ হিলি স্থলবন্দর থেকে ছাড়করণ করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। তবে চাহিদার তুলনায় আমদানির পরিমাণ অনেক কম।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, দীর্ঘ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুকনো মরিচ আমদানি শুরু হয়েছে। কাস্টমসের সকল কার্যক্রম শেষ করে আমদানিকারক যাতে দ্রুত মরিচগুলো বাজারজাত করতে পারে সেদিকে লক্ষ্য রেখে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি আমরা।

হিলি কাস্টমসের তথ্য মতে, চলতি মাসের ১৬,২১,২৭,২৮ তারিখে ভারতীয় ৮টি ট্রাকে ১৬৪ মেট্টিক টন শুকনো মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।  

সোহেল রানা/এনএফ