কুষ্টিয়ার মিরপুর উপজেলায় পুকুর খননের সময় ৫০ কেজি ওজনের পাথরের প্রাচীন একটি মূর্তি পাওয়া গেছে। শুক্রবার (১ এপ্রিল) দুপুর ১২টার দিকে উপজেলার কুর্শা ইউনিয়নের কুর্শা গ্রামের মন্দপাড়া এলাকায় খনন কাজ চলা ওই পুকুর থেকে মূর্তিটি উদ্ধার করে পুলিশ। 

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল কাদের।

স্থানীয়রা জানান, কুর্শা গ্রামের মন্দপাড়া এলাকার যুবক মজনু ভেকু মেশিন দিয়ে তার বাড়ির পাশে কয়েকদিন ধরে পুকুর খনন করছিলেন। এক পর্যায়ে আজ কালো পাথরের প্রাচীন একটি মূর্তি ভেকু মেশিনের ওঠা মাটির সঙ্গে উঠে আসে। মুহূর্তেই এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিভিন্ন এলাকার মানুষ মূর্তিটি দেখতে পুকুরপাড়ে ভিড় জমায়।

পরে স্থানীয় লোকজন থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। স্থানীয়দের ধারণা, মূর্তিটি কষ্টিপাথরের। ওই এলাকায় প্রাচীনকাল থেকে হিন্দুদের বসবাস ছিল। 

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হান্নান ঢাকা পোস্টকে বলেন, কুর্শা ইউনিয়ন ভূমি অফিস এলাকায় পুকুর খননের সময় একটি পাথরের মূর্তি পাওয়া গেছে। সবার ধারণা সেটি কষ্টিপাথরের। মূর্তিটি ২২ ইঞ্চি লম্বা। 

মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ ঘটনাস্থলে গিয়ে পাথরের মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে এসেছে। এটি আদালতে জমা দেওয়া হবে।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল কাদের বলেন, পুকুর খনন করতে গিয়ে মূর্তিটি উঠে আসে। স্থানীয়রা পুলিশে খবর দিলে তা উদ্ধার করা হয়। মূর্তিটি এখন থানা হেফাজতে রয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করলে বোঝা যাবে মূর্তিটি কিসের এবং এর মূল্য কত। প্রত্নতত্ত্ব অধিদপ্তরে খবর দিয়েছি। পাথরটি তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে।

রাজু আহমেদ/আরআই