বড় ছেলে ১০ বছর ধরে মানসিক প্রতিবন্ধী। রেখে এসেছেন পাবনা মানসিক হাসপাতালে। দিনমজুর লতিফ খা ও লাকি বেগমের এখন বাঁচার একমাত্র অবলম্বন ছোট ছেলে রিফাত খা (১১)। খুব কষ্ট করে রিফাতকে ভর্তি করেছিলেন মাদ্রাসায়। তাদের স্বপ্ন ছিল ছেলে একদিন বড় আলেম হবে। সেই ছেলেটি ১১ দিন ধরে নিখোঁজ। ছেলেকে হারিয়ে মা বাবা এখন পাগলপ্রায়।

নিখোঁজ রিফাত খার পরিবারের সঙ্গে কথা বলে জানা যায়, গত ২২ মার্চ (মঙ্গলবার) মাদারীপুর সদর উপজেলার কালাইমারা গ্রামের নিজ বাড়ি থেকে হোগলপাতিয়া মাদ্রাসায় যাওয়ার কথা বলে বের হয় সে। তারপর আর বাড়িতে ফেরেনি। ঘটনার তিন দিন পর ২৪ মার্চ মাদ্রাসা থেকে যোগাযোগ করা হয় রিফাতের বাসায়, সে কেন মাদ্রাসায় আসে না জানতে। এরপর বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করেও তার সন্ধান পাওয়া যায়নি। পরে রিফাতের বাবা লতিফ খা গত ২৭ মার্চ মাদারীপুর সদর একটি থানায় সাধারণ ডায়েরি করেন (নম্বর ১৪৪৫)। 

রিফাতের বাবা লতিফ খা বলেন, আমার বড় ছেলের মানসিক সমস্যা থাকায় পাবনা পাঠিয়েছি। আমাদের একমাত্র ভরসাই ছিল রিফাত। আমি ইটভাটায় কাজ করে খুব কষ্ট করে তারে মাদ্রাসায় দিয়েছি। বড় আলেম হবে এমনটা আশা ছিল আমাদের। আজ ১১ দিন ধরে তার কোনো খোঁজ নেই।

মাদ্রাসার প্রধান শিক্ষক হাফেজ হোসাইন মোহাম্মদ বলেন, ছেলেটি কিছু দিন আগে ছুটিতে বাড়িতে গিয়েছিল। ছুটি শেষ হওয়ার কয়েক দিন পার হলেও তাকে মাদ্রাসায় দেখতে না পেয়ে আমারা তার বাড়িতে যোগাযোগ করি। তখন তারা জানায় সে বাড়ি থেকে মাদ্রাসায় যাওয়ার জন্য বের হয়ে গেছে। বিষয়টি দুঃখজনক, ছেলেটি অনেক মেধাবী ছিল। আমারও চেষ্টা করছি তাকে খুঁজে বের করার।

মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম বলেন, ছেলেটিকে এখনো খুঁজে পাওয়া সম্ভব হয়নি, তবে আমরা খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছি।

নাজমুল মোড়ল/এসকেডি