চোরাইপথে নিয়ে আসা ভারতীয় গলদা ও বাগদা পোনা জব্দ করায় সাতক্ষীরার কুলিয়ায় বিজিবি সদস্যদের ওপর হামলার চালিয়েছে মাছ ব্যবসায়ীরা। ডাকাত-ডাকাত বলে চিৎকার করার পর গ্রামবাসীকে জড়ো করে গাড়িতে আগুন জ্বালিয়ে দেয় ব্যবসায়ীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে বিজিবি। 

রোববার (৩ এপ্রিল) ভোররাত ২টার দিকে দেবহাটা উপজেলার আশু মার্কেটের সামনে এ ঘটনা ঘটে। তবে ব্যবসায়ীরা জানিয়েছে, ইটপাটকেল ছোড়ার ঘটনা ঘটলেও গাড়িতে আগুন দিয়েছে কারা জানি না।

সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আল মামুন জানান, রাতে চোরাকারবারীরা ভারত থেকে চোরাইপথে বাগদা ও গলদার রেনু পোনার একটি বড় চালান এনেছে এমন সংবাদে বাঁকাল চেকপোস্টের ৪-৫ জন বিজিবি সদস্যরা অভিযান চালায়। সঙ্গে ৩-৪ জন বিজিবির সোর্সও ছিল। কুলিয়া রেনু আড়ৎ থেকে চোরাইপথে নিয়ে আসা বাগদা ও গলদার ১৮-২০ পলিব্যাগ রেনু জব্দ করে বিজিবি সদস্যরা। আশু মার্কেটের সামনে ডাকাত-ডাকাত বলে চিকিৎকার করে গ্রামবাসীকে জড়ো করে চোরাকারবারীরা।

তিনি বলেন, স্থানীয়দের জড়ো করে মাছের রেনু জব্দ করে রাখা প্রাইভেটকারটিতে আগুন ধরিয়ে দেয় তারা। প্রাইভেটকারটি ছিল বিজিবির সোর্সের। বিজিবি সদস্যদের ওপর হামলা চালায়। এ সময় দুই রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে বিজিবি সদস্যরা। ঘটনাটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ঘটনায় রাষ্ট্রীয় কাজে বাধাদানের অভিযোগে আইনগত ব্যবস্থা নেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মাছ ব্যবসায়ীরা জানান, বিজিবির একটি দল আশু মার্কেটে তাদের মাছের ডিপোতে মধ্যরাতে অভিযান চালায়। এ সময় বিপুল পরিমাণ গলদা রেনু পোনা আটক করে। আমরা সরকারকে ইজারা দিয়ে ব্যবসা করে আসছি। আমাদের লাইসেন্স আছে। বৈধভাবে মাছ কেনাবেচা করি। বিজিবি হানা দিলে আমরা প্রতিবাদ করি। বিজিবি আমাদের মাছ ব্যবসায়ী আবু সাঈদকে পিটিয়ে আহত করেছে। গ্রামবাসী মিলে আটক পোনা বিজিবির কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে। এ সময় ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটলেও গাড়িতে কারা আগুন দিয়েছে আমরা জানি না।

স্থানীয়রা জানিয়েছে, কুলিয়া মৎস্য ও রেনু সেডে ভারত থেকে নিয়ে আসা বাগদা ও গলদা চিংড়ির পোনা বিক্রি করে আসছেন ব্যবসায়ীরা। রাতে চোরাচালানের মাধ্যমে নিয়ে আসা চিংড়ি পোনার একটি চালানে হানা দেয় বিজিবি। এতে ক্ষিপ্ত হন ব্যবসায়ীরা।

কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাতুল হক জানান, চিংড়ি পোনা ধরাকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটেছে। রাতেই আমি নিজেও সেখানে উপস্থিত হয়েছি। বিজিবির হামলায় আবু সাঈদ নামে এক ব্যবসায়ী আহত হয়েছেন।

দেবহাটা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শেখ ওবায়দুল্লাহ বলেন, বিজিবি ও তাদের সোর্সদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের কুলিয়ার আশু মার্কেটের সামনে সংঘর্ষের ঘটনা ঘটেছে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দেখি সংঘর্ষ থেমে গেছে। একটি প্রাইভেটকারে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় থানায় এখনো কোনো মামলা হয়নি।

আকরামুল ইসলাম/এমএএস