এএফএম ফয়জুল্লাহ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের একটি মামলার রায়ে আমৃত্যু কারাদণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামি ময়মনসিংহের গফরগাঁওয়ের এএফএম ফয়জুল্লাহকে ঢাকা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। গফরগাঁওয়ের পাগলা থানার সাদুয়া গ্রামে তার বাড়ি। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে গফরগাঁওয়ের পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

ওসি মো. রাশেদুজ্জামান, গোপন সূত্রের ভিত্তিতে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) শাহবাগ থানা পুলিশের সহযোগিতায় তাকে গ্রেপ্তার করে রাতেই পাগলা থানায় নিয়ে আসা হয়। পরে শুক্রবার বিকেলে তাকে ময়মনসিংহের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

এ সময় কোর্টপ্রাঙ্গণে তার সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুলের নেতৃত্বে  বিক্ষোভ করেন স্থানীয় আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। 

জানা গেছে, বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রায় ঘোষণার পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গিয়ে নিজে পলাতক আসামি ফয়জুল্লাহ বলে পরিচয় দিয়ে আত্মসমর্পণ করতে চান। পরে পরিচয় নিশ্চিত হওয়ার জন্য তাকে শাহবাগ থানায় নিয়ে আসে পুলিশ। বৃহস্পতিবার গফরগাঁওয়ের পাগলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেদুজ্জামান তার পরিচয় নিশ্চিতের পর তাকে পাগলা থানায় নিয়ে আসে।

উবায়দুল হক/এমএসআর