ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় অন্তত ২০০ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে। গত তিন দিন ধরে নদ-নদীর পানি বৃদ্ধির ফলে নাসিরনগর সদর, ভলাকুট, বুড়িশ্বর ও গোয়ালনগরসহ অন্তত ৬টি ইউনিয়নের হাওর এলাকার জমিগুলো পানিতে তলিয়ে যায়। ফলে কৃষকরা তাদের আধাপাকা ধান কেটে নিতে বাধ্য হচ্ছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সুনামগঞ্জ থেকে নেমে আসা ঢলে নাসিরনগরের নদ-নদীগুলোতে অন্তত ২ ফুট পানি বেড়েছে। এতে করে নদী ও বিল এলাকা সংলগ্ন জমিগুলো তলিয়ে গেছে। ফলে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

কৃষকরা জানিয়েছেন, অন্তত ২০০ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে। তাদের অনেক কৃষক ঋণ নিয়ে জমিতে ধান চাষ করেছিলেন। এখন ঋণ শোধ করা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা।

নবী নেওয়াজ মিয়া নামে এক কৃষক জানান, ৫০ হাজার টাকা ঋণ নিয়ে তিনি মেদিনী হাওরে নিজের জমিতে ধান চাষ করেছেন। গত কয়েকদিন ধরে হাওরে পানিতে তার অধিকাংশ জমি তলিয়ে গেছে। কিছু ধান আধাপাকা অবস্থাতেই কেটেছেন তিনি।

আরেক কৃষক হরিলাল দাস জানান, কৃষিকাজ করেই তার পরিবার চলে। এবারও হাওরের ১০ কানি জমিতে তিনি ধান চাষ করেছেন। পানিতে তলিয়ে যাওয়ায় ধান কাটতে পারেননি। ১০ কানি জমিতে এবার ২০০ মণ ধান পাওয়ার আশা ছিল তার।

তবে নাসিরনগর উপজেল কৃৃষি কর্মকর্তা আবু সাঈদ তারেক জানান, পানিতে তলিয়ে যাওয়া জমির পরিমাণ ৪০ হেক্টরের বেশি হবে না। ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেওয়ার জন্য তাদের তালিকা তৈরি করা হয়েছে।

আজিজুল সঞ্চয়/আরআই