ঝালকাঠির নলছিটি উপজেলার ভৈরবপাশা ইউনিয়নের চৌকিদার ও ব্যবসায়ীর ঘর থেকে ৭০০ কেজি ভিজিএফের চাল উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। শনিবার (৩০ এপ্রিল) রাত সাড়ে ১১টায় ভৈরবপাশা ইউনিয়নের প্রতাপ গ্রামের বাসিন্দা ইউনিয়ন পরিষদের চৌকিদার আয়নাল হকের ঘর থেকে ৯ বস্তা ও ব্যবসায়ী ইউসুফ খানের ঘর ৫ বস্তা মিলিয়ে মোট ৭শ কেজি চাল জব্দ করে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন নলছিটি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি। 

তিনি জানান, অভিযান চালিয়ে চৌকিদার ও ব্যবসায়ীর ঘর থেকে ৫০ কেজি ওজনের ১৪ বস্তা সরকারি চাল জব্দ করা হয়েছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে আইনি ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

জানা গেছে, ঈদুল ফিতর উপলক্ষে ভৈরবপাশা ইউনিয়নে ২ হাজার ৩৬৬ জন দুস্থ ও অসহায় ব্যক্তির জন্য ১০ কেজি করে ভিজিএফের চাল বরাদ্দ আসে। প্রত্যেককে ১০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও এক-দেড় কেজি করে চাল কম দেওয়া হয়।

বরাদ্দের চাল থেকে শনিবার সকালে প্রায় এক মেট্রিক টন ভিজিএফের চাল স্থানীয় তিনজন ব্যবসায়ীর কাছে বিক্রি করেন চেয়ারম্যান ও সচিব। কিন্তু বিষয়টি জানাজানি হয়ে যায়। রাতে ওই চাল পাচারের সময় স্থানীয় জনতা তা আটক করে পুলিশে খবর দেয়।

ভৈরবপাশা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল হক বলেন, চালের বস্তাগুলো ইউনিয়ন পরিষদের দ্বিতীয় গোডাউনে রাখা হয়েছিল। সচিবের কাছে ছিল ওই গোডাউনের চাবি। কীভাবে চাল পরিষদের বাইরে গেলো এ ব্যাপারে আমি কিছুই জানি না। তবে ইউপি সচিব মিঠুন সিকদার ভিজিএফের চাল বিক্রি ও গোডাউনের চাবি তার কাছে রাখার বিষয়টি অস্বীকার করেছেন।

সৈয়দ মেহেদী হাসান/আরআই