নারায়ণগঞ্জের চাষাড়া রেলওয়ে স্টেশন থেকে ঢাকামুখী ট্রেনের প্রতিটি বগির সামনেই রাখা বাঁশের মই। সেই মই বেয়ে ট্রেনের ছাদে উঠছে ঈদে ঘরমুখো মানুষ। এমন ব্যবস্থা দেখে অনেকটা ‘আক্কেল গুড়ুম’ অবস্থা হলেও সামনে গিয়ে মই ধরে থাকা যুবকের মুখে শোনা গেল আসল রহস্য। তিনি অনবরত ডেকে যাচ্ছিলেন ‘ছাদের ভাড়া বিশ, ছাদের ভাড়া বিশ’। 

সেই মই বেয়ে ছাদে ওঠা যাত্রীর সংখ্যাও শত শত। আর ২০ টাকার সেই ভাড়া নিতে নিতে যেন যুবকটিও ক্লান্ত। এই টাকা বাংলাদেশ রেলওয়ের পকেটে নয় বরং স্থানীয় বখাটেদের পকেটে ঢুকছে বলে জানা গেছে। যাত্রীদের অতিরিক্ত চাপ হওয়ার কারণে এই অভিনব কায়দায় টাকা আদায় করা হচ্ছে। আর যাত্রীরাও এক রকম বাধ্য হয়েই ট্রেনের ছাদে বসে যাত্রা করছেন। অথচ ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন ভাড়া ১০ টাকা। 

এ সময় জনপ্রতি ২০ টাকা করে আদায়কারীদের সঙ্গে কথা বলতে গেলে তারা বলেন, ‘ট্রেন ছাড়লে আইসেন, আরামে বইসা কথা কমুনে।’ 

যাত্রীরা জানান, ঢাকার রাস্তায় অনেক যানজট। বাসে গেলে অনেক সময় লাগে। ঝামেলাও অনেক পোহাতে হয়। তাই একটু কষ্ট করে হলেও ট্রেনে যাচ্ছি। অল্প সময়েই গন্তব্যে পৌঁছাতে পারব। 

যাত্রীরা অভিযোগ করেন, রেলওয়ের লোকজনের অনুমতি বা সমঝোতা ছাড়া বখাটেরা এই কাজ করতে পারে না। যদিও চাষাড়া  স্টেশনের কেউ এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।

রাজু আহমেদ/আরএআর