তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো স্থানীয় এক কিশোরের মুখে মিষ্টি তুলে দিচ্ছেন

মানবিক কর্মকর্তা হিসেবে আগে থেকেই পরিচিতি পেয়েছেন রাজশাহীর তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো। রিটানিং কর্মকর্তা হিসেবে সম্প্রতি উপজেলার দুই পৌর নির্বাচনেও দায়িত্ব পালন করেন তিনি। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিয়ে দলমত নির্বিশেষে সব মহলের প্রশংসায় ভাসছেন তিনি। 

গত বছরের ২৬ জানুয়ারি তানোরে যোগদান করেন সুশান্ত কুমার মাহাতো। স্থানীয় জনগণের কল্যাণে সরকারি নিয়ম-কানুন মেনে নানাবিধ প্রতিকূলতা পেরিয়ে একের পর এক সাহসী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে থাকেন তিনি। একই সঙ্গে উপজেলা প্রশাসনকে দুর্নীতিমুক্ত রাখার অঙ্গীকারে বঙ্গবন্ধুর আর্দশ ও স্বপ্ন বাস্তবায়নেও দিনরাত কাজ করে চলেছেন ইউএনও সুশান্ত কুমার মাহাতো।

গত বছরের শুরুতে বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস দেখা দিলে নিজের জীবন বাঁজি রেখে কর্মস্থল তানোরে করোনা ভাইরাস প্রতিরোধে সম্মুখ যোদ্ধা হিসেবে কাজ করেন। নিজে ও সপরিবারে করোনা আক্রান্ত হলেও দমে যাননি তিনি। 

সদরের গোল্লাপাড়া বাজারে এক যুগেরও বেশি সময় ধরে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ, উপজেলার বিভিন্ন স্থানের খাস ও সরকারি সম্পত্তি উদ্ধার, উন্মুক্ত ইজারার মাধ্যমে খাস পুকুর লিজ দেওয়া, জাতীয় দিবসগুলো অনাড়ম্বরভাবে উদযাপন করেছেন ইউএনও। 

সর্বশেষ তৃতীয় ধাপে উপজেলার মুন্ডুমালা পৌরসভা ও চতুর্থ ধাপে তানোর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচন নিয়ে নানা চাপ ছিল। তবে সেই চাপ উপেক্ষা করে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিয়েছেন রিটানিং কর্মকর্তার দায়িত্ব পালন করা ইউএনও সুশান্ত।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও প্রশংসায় ভাসছেন ইউএনও। ছড়িয়ে পড়েছে ইউএনওকে শুভেচ্ছা জানিয়ে পোস্ট করা নানান জনের ছবি ও শুভেচ্ছা বার্তা।

তানোর প্রেসক্লাবের সভাপতি সাইদ সাজু তার ফেসবুক ওয়ালে লিখেছেন, তানোরে দুইটি পৌরসভা নির্বাচন নিয়ে কেউ একটিও প্রশ্ন তুলতে পারেননি। স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে ইউএনও সুশান্ত কুমার মাহাতোর নাম।

সরকারি তানোর আব্দুল করিম সরকার কলেজের প্রভাষক ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুল হাসান পাপুল লিখেছেন, একজন দেশপ্রেমিক, চৌকস, দক্ষ, নিরহংকারী, বিনয়ী ও সদালাপী প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে তানোরের ইতিহাসে চির স্বরণীয় বরণীয় হয়ে থাকবেন। পরম করুণাময়ের প্রতি নিবেদন, যেখানে থাকবেন ভাল থাকবেন। স্যালুট আপনাকে।

জানতে চাইলে ইউএনও সুশান্ত কুমার মাহাতো বলেন, সরকারের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মচারি হিসেবে আমার ওপর অর্পিত দায়িত্ব আমি সর্বদা নিয়ম মেনে পালন করে যাচ্ছি। বঙ্গবন্ধুর আর্দশ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ও আর্দশকে বুকে ধারণ করে কাজ করছি। অন্যায়ের কাছে কখনও মাথা নত করিনি আর করবো না।

করোনাভাইরাস প্রতিরোধ, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও উদ্ধারসহ সর্বশেষ উপজেলায় দুটি পৌরসভার গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হওয়া প্রসঙ্গে ইউএনও সুশান্ত কুমার বলেন, এটাতো আমার কর্তব্য ছিল। আমি শুধু দায়িত্বের জায়গা থেকে সর্বোচ্চ করার চেষ্টা করেছি মাত্র। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

ফেরদৌস সিদ্দিকী/এসপি