ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কোনো ত্রুটি আছে কিনা তা শনাক্তে জুনের মধ্যেই নির্বাচন কমিশন বিশেষজ্ঞ দল ডাকবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। শুক্রবার (২০ মে) দুপুরে মানিকগঞ্জে ভোটার তালিকা হালনাগাদ কাযর্ক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মো. আলমগীর বলেন, রাজনৈতিক দলগুলোর সামনেই ইভিএম পরীক্ষা-নিরীক্ষা করা হবে। বিশেষজ্ঞদের মতামতের পরই সিদ্ধান্ত নেওয়া হবে জাতীয় সংসদ নির্বাচনে এটি ব্যবহার হবে কিনা। এই মুহূর্তে ১০০ থেকে ১১০ আসনে ইভিএমে ভোটগ্রহণের সক্ষমতা আছে নির্বাচন কমিশনের। তবে রাজনৈতিক দলগুলোর ইভিএমে আস্থা ফিরলে এই সংখ্যা বাড়ানো হতে পারে। 

তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনা কমিশনের কাজ নয়। এটা সরকার এবং রাজনৈতিক দলগুলোর বিষয়। তবে বর্তমান কমিশন সব রাজনৈতিক দলের আস্থা অর্জনে কাজ করছে। আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রতিটি ভোট কক্ষে সিসি ক্যামেরা থাকবে বলেও জানান নির্বাচন কমিশনার। 

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা নির্বাচন কর্মকর্তা শেখ মুহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মুহাম্মদ শফিকুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক গোলাম মহীউদ্দীন, জজকোর্টের পিপি আব্দুস সালামসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সোহেল হোসেন/আরএআর