রাতের আঁধারে ফরিদপুর বাস টার্মিনাল থেকে উধাও হওয়া ‘প্রিয়াঙ্কা’ নামে যাত্রীবাহী বাসটি উদ্ধার করা হয়েছে। রোববার (১২ জুন) ভোর ৫টার দিকে ঝিনাইদহ জেলার কোর্ট চাঁদপুর উপজেলার তালশা নামক স্থান থেকে পরিত্যক্ত অবস্থায় বাসটি উদ্ধার করা হয়। তবে বাসের সঙ্গে নিখোঁজ হওয়া হেলপারের সন্ধান পাওয়া যায়নি।

ওই বাস থেকে ব্যাটারিসহ আনুমানিক ২০ হাজার টাকার মালামাল খোয়া গেছে বলে জানিয়েছেন ওই বাসের মালিক ফরিদপুর বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. আনিচুর রহমান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত শুক্রবার (১০ জুন) দিবাগত রাতের কোনো এক সময় প্রিয়াঙ্কা (ঢাকা মেট্রো ব-১১-৯৪৯৩) নামে বাসটি ফরিদপুর শহরের গোয়ালচামট মহল্লায় অবস্থিত পৌর বাস টার্মিনাল থেকে হেলপার ফরিদপুর সদরের বাখুন্ডা ইউনিয়নের কামাল মণ্ডলের ছেলে ছলেমান মণ্ডলসহ (২২) উধাও হয়ে যায়।

এ ব্যাপারে ফরিদপুর কোতয়ালী থানায় গতকাল শনিবার (১১ জুন) ওই বাসের হেলপার ছলেমান মণ্ডলের (২২) নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে বাস চুরির অভিযোগে মামলা করেন ওই বাসের মালিক মো. আনিচুর রহমান।

বাসটি ফরিদপুর-আলফাডাঙ্গা এবং ফরিদপুর-কামারখালী পথে যাতায়াত করত। শুক্রবার (১০ জুন) বাসটি কামারখালী থেকে যাত্রী নিয়ে ফরিদপুরে আসে বিকেল সাড়ে ৫টার দিকে। পরে চালক বাসটি হেলপারসহ টার্মিনালে রেখে বাড়িতে যান। হেলপার ছলেমান ওই বাসের মধ্যে ঘুমাতেন। শনিবার (১১ জুন) সকালে এসে চালক দেখতে পান বাসটি নেই। সাথে হেলপার ছলেমানকেও খুঁজে পাওয়া যায়নি।

বাসের মালিক মো. আনিচুর রহমান জানান, শনিবার (১১ জুন) নিখোঁজ হেলপারের বাবা ও মাকে ফরিদপুর কোতয়ালী থানায় ডেকে আনা হয়। পরে ছলেমান অজ্ঞাতস্থান থেকে জানান, বাসটি তিনি নিয়ে গেছেন এবং বর্তমানে সেটি ঝিনাইদহের কোর্ট চাঁদপুর এলাকার তালশায় রয়েছে। পরে কোর্ট চাঁদপুর এলাকার পরিবহন শ্রমিক সমিতির সহায়তায় বাসটির লোকেশন শনাক্ত করা হয়। পরে আজ রোববার সকাল ৫টার দিকে গাড়িটিতে নতুন ব্যাটারি লাগিয়ে চালিয়ে ফরিদপুর বাস টার্মিনালে নিয়ে আসা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে  ফরিদপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ জলিল বলেন, ফরিদপুর বাস টার্মিনাল থেকে হেলপারসহ উধাও হওয়া বাসটি কোর্ট চাঁদপুর এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। এ ঘটনার সাথে জড়িত ওই বাসের হেলপারকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

জহির হোসেন/আরআই