রাজশাহীতে বজ্রপাতে নারীসহ দুজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৭ জুন) দুপুরের পর জেলার গোদাগাড়ী ও মোহনপুর উপজেলায় বজ্রপাতে মৃত্যুর এ ঘটনা ঘটে। 

নিহতরা হলেন জেলার গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের পূর্ব বামনাইল গ্রামের বাসিন্দা নাদিরা বেগম (৫৫) ও মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়নের আমগাছি এলাকার কাউসার আলীর ছেলে গোলাম রাব্বি (১২)।

বজ্রপাতে আহতরা হলেন- রিশিকুল ইউনিয়নের বিলাসী এলাকার শওকত আলী (৪৫) ও মোহনপুরের আমগাছি এলাকার তানজিদ আলীর ছেলে হারুনুর রশিদ (১২)।

এদের মধ্যে শওকত আলীকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। আর হারুনুর রশিদ মোহনপুর উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন।

গোদাগাড়ীর রিশিকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম জানান, দুপুরের দিকে বৃষ্টির মাঝে মাঠ থেকে গরু নিয়ে ফিরছিলেন নাদিরা বেগম। বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারিয়েছেন।

অন্যদিকে, বিকেলে বজ্রপাতে একই ইউনিয়নের বাসিন্দা শওকত আলী আহত হয়েছেন। তিনিও গরু আনতে মাঠে গিয়েছিলেন।

অন্যদিকে, মোহনপুরের রায়ঘাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবুল হোসেন জানান, দুপুরের দিকে বাড়ির পাশের মাঠে গোলাম রাব্বি ও হারুনুর রশিদ ফুটবল খেলছিল।

বল মাঠের বাইরে চলে যাওয়ায় কুড়াতে গিয়েছিল রাব্বি। ওই সময় তার কাছাকাছি বজ্রপাত হয়। অচেতন অবস্থায় উদ্ধার করে তাকে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নেওয়া হয়। পরে সেখানকার দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কিছুটা দূরে থাকায় বজ্রপাতে প্রাণ বেঁচে গেছে হারুনুর রশিদ। তবে সে মারাত্মকভাবে আহত হয়েছে। তাকেও হাসাপাতালে নেওয়া হয়েছে।

মোহনপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিপুল কুমার মালাকার জানান, তারা দুর্ঘটনার পর খবর নিয়েছেন। মরদেহ দাফনে উপজেলা প্রশাসনের তরফ থেকে নিহতের পরিবারকে ২৫ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। এ ছাড়া আহতকেও চিকিৎসা সহায়তা দেওয়া হচ্ছে।

ফেরদৌস সিদ্দিকী/আরআই