বাবার কবর জিয়ারতে এমপি সেলিম ওসমান ও শামীম ওসমানসহ দলীয় নেতাকর্মীরা /ছবি ঢাকা পোস্ট

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষাসৈনিক একেএম সামসুজ্জোহার ৩৪তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। দিনটি উপলক্ষে মরহুমের পরিবার এবং নারায়ণগঞ্জ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন দিনভর কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল পবিত্র কোরআন খানি ও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল।

এ ছাড়াও পরিবারের পক্ষ থেকে শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বন্দরের মুছাপুরে সামসুজ্জোহা বি এম উচ্চবিদ্যালয়ে ও বাদ আসর মাসদাইর কবরস্থান জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। মাহফিলে মরহুমের রুহের মাগফিরাত কামনায় বক্তব্য রাখেন একেএম শামীম ওসমান এমপি।

এ সময় তিনি বলেন, ‘আমরা রাজনীতি করি। একটি দলও করি। একটি নির্দিষ্ট লিমিট থেকে কথা বলতে হয়। কোনো সময় এমন কিছু বলতে হয় যা বলা উচিত নয়। আবার এমন কিছু বলা দরকার। কিন্তু বলতে পারি না। আপনাদের কাছে হাতজোড় করে বলি আমার পরিবারের কারো কাছ থেকে যদি কোনো কষ্ট পেয়ে থাকেন তাহলে দয়া করে ক্ষমা করে দেবেন।’

এ সময় উপস্থিত ছিলেন মরহুমের ছেলে সেলিম ওসমান এমপি, জাতীয় পার্টির এমপি লিয়াকত হোসেন খোকা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক আবু হাসনাত বাদল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খালেদ হায়দার খান কাজল, জেলা আইনজীবী সমিতির সভাপতি মহসিন মিয়া প্রমুখ। 

উল্লেখ্য, প্রয়াত সামসুজ্জোহা ছিলেন একাধারে আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, গণপরিষদের সদস্য ও স্বাধীনতা-পরবর্তী জাতীয় সংসদ সদস্য। তিনি এদেশের অন্যতম ঐহিত্যবাহী ওসমান পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম জননেতা খান সাহেব ওসমান আলীও ছিলেন ভাষাসৈনিক এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য।

রাজু আহমেদ/এমএসআর