বন্যপ্রাণী ধ্বংস করে প্রকাশ্যে বাজারে সোনা ব্যাঙ বিক্রয়ের দায়ে খাগড়াছড়িতে ৩ যুবককে (প্রতিজনকে) ৬ মাসের করে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

বৃহস্পতিবার (৩০ জুন) জেলা শহরের নিচের বাজার এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ নওশাদ হাসান এ অভিযান পরিচালনা করেন। 

এ সময় বন্যপ্রাণী বিক্রয়ের অপরাধে সংশ্লিষ্ট আইনে জড়িত আইয়ুব আলী (২৮), মো. হৃদয় (২১) ও রুবেল দাশকে (২০) প্রতিজনকে ৬ মাসের করে জেল দেন ভ্রাম্যমাণ আদালত। তাদের সবার বাড়ি খাগড়াছড়ি জেলা সদরে।  

এ সময় খাগড়াছড়ি বন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. মোজাম্মেল হোসেন অভিযানে অংশ নেন। তিনি জানান, দুটি ক্যারেটে ১২০টি সোনা ব্যাঙ জব্দ করা হয়েছে। পরে জব্দকৃত ব্যাঙ খাগড়াছড়ি বনশ্রীর প্রাকৃতিক পরিবেশে সন্ধ্যায় অবমুক্ত করেন খাগড়াছড়ি সদর রেঞ্জ অফিসার বাবুরাম চাকমা। 

বাবুরাম চাকমা বলেন, বন ও পরিবেশের জন্য গুরুত্বপূর্ণ ব্যাঙ। জীব বৈচিত্র সংরক্ষণে আমাদের সকলকে সচেতন হতে হবে। আটক করা প্রকৃতির পরম বন্ধু এসব সোনা ব্যাঙ অবমুক্ত করা হলো। যা আমাদের ফসল উৎপাদন থেকে শুরু করে বন ও পরিবেশের জন্য সহায়ক এবং গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, সোনা ব্যাঙ বিক্রির দায়ে অভিযান পরিচালনা কালে জড়িত ৩ যুবকের বিরুদ্ধে নির্বাহী ম্যাজিস্ট্রেট আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে ৬ মাসের করে জেল দিয়েছেন। আশাকরি আগামীতে এমন কার্যক্রম চলমান থাকবে বন ও পরিবেশ রক্ষায়।

জাফর সবুজ/এমএএস