পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদ উপনির্বাচন নিয়ে বিতর্কিত ও বিভ্রান্তিকর বক্তব্য দেওয়ার কারণে পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সদস্য জোবায়দুল হক রাসেলকে শোকজ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান স্বাক্ষরিত এ শোকজ করা হয়। এ ছাড়া নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

এই নোটিশের অনুলিপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক (বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত) আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক সম্পাদক (বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত) ও কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াকে দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়, বাউফল উপজেলার নাজিরপুর তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে নৌকার চেয়ারম্যান প্রার্থীর পক্ষে আপনি নির্বাচনী প্রচারণায় উঠান বৈঠকে পটুয়াখালী জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে উপস্থিত থেকে জনসমক্ষে ইভিএমে ভোটদান সম্পর্কে অসত্য, ভিত্তিহীন ও বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়েছেন, যা জেলা আওয়ামী লীগের নেতাদের দৃষ্টিগোচর হয়েছে। আপনার এমন মনগড়া-ব্যক্তিগত বক্তব্য দেশের গণমাধ্যমে প্রচারিত হয়েছে ও জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এতে আপনি সরকার ও দলের ভাবমূর্তি ক্ষুণ্নসহ দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন। এ অবস্থায় আপনার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, নোটিশ প্রাপ্তির তিন দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য অনুরোধ করা হলো।

আরও পড়ুন : ৩ আ.লীগ নেতার বক্তব্যে নাজিরপুর ইউপি নির্বাচন স্থগিত করল ইসি

পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান ঢাকা পোস্টকে বলেন, ইভিএম নিয়ে কেন জোবায়দুল হক রাসেল বিতর্কিত বক্তব্য দিয়ে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করল, এ জন্য তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তাকে তিন দিন সময় দেওয়া হয়েছে। নোটিশের জবাবের ভিত্তিতে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত শনিবার সন্ধ্যায় তাঁতেরকাঠী মাধ্যমিক বিদ্যালয় এলাকায় একটি উঠান বৈঠকে জোবায়দুল হক রাসেল তার বক্তেব্যে বলেন, ভোট হবে ইভিএমে। কে কোথায় ভোট দেবে, তা কিন্তু আমাদের কাছে চলে আসবে। অতএব ভয় পাওয়ার কোনো কারণ নাই, টেনশনেরও কিছু নাই।

পরে তার এ বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয় এবং এ নিয়ে প্রশাসনসহ সব মহলে তোলপাড় সৃষ্টি হয় এবং ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

আরও পড়ুন : ‘আপনাদের ভোটের দিন কেন্দ্রের কাছাকাছি দেখতে চাই না’

এদিকে সোমবার (২৫ জুলাই) জোবায়দুল হক রাসেলের বিতর্কিত বক্তব্য দেওয়ায় নাজিরপুর-তাঁতেরকাঠি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি জোবায়েদুল হক রাসেলের এমন বক্তব্যের তদন্ত করছে ইসি।

আগামী ২৭ জুলাই জেলার বাউফল উপজেলার নাজিরপুর-তাঁতেরকাঠী ইউনিয়ন পরিষদের এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবার কথা ছিল।

এনএ