সাংবাদিককে ‘স্যার’ বলতে বলা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. শরীফুল হাসানের এবার ভোল পাল্টেছে। পূর্বে ‘স্যার না বলবে কথা বলবেন না’ এমন শর্ত আরোপ করলেও এবার সমালোচনার মুখে তিনি বলছেন, ‘স্যার বলা লাগবে না, আমাকে ভাই বলেন।’

রোববার (২১ আগস্ট) সন্ধ্যায় ঢাকা পোস্টের নীলফামারী প্রতিনিধি ডা. শরীফুল হাসানকে ‘স্যার’ সম্বোধন করে সালাম দিয়ে এ বিষয়ে ব্যাখা জানতে চাইলে তিনি স্যার না বলে ভাই ডাকতে বলেন।

ডা. শরীফুল হাসান বলেন, স্যার বলবেন কেন? ভাই-ই বলেন, স্যার বলা লাগবে না। পূর্বে যা হয়েছে, বিষয়টি তেমন কিছু না। আমরা তো আপনজন, দুই পেশার মানুষই দেশের উন্নয়ন নিয়ে কাজ করি। আমরা সবাই জননেত্রীর উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নে আছি, সেখানে আমরা সহযোগী যোদ্ধা।

তিনি বলেন, আপনাদের সাহায্য, পরামর্শ ও উপদেশ নিয়ে আমাদেরকে চলতে হবে। সেখানে আমি কেন ইগো দেখাতে যাব। আমার এসব লাগবে না। আমার যেটা  লাগবে আপনাদের সহযোগিতা। এটা খুবই দরকার।

ডা. শরীফুল হাসান আরও বলেন,  আপনারা যদি আমার কোনো কথায় মনক্ষুন্ন হয়ে থাকেন, এটা আপনাদের উদারতা দিয়ে চিন্তা করবেন। আমি কোনো প্রশাসক হতে চাই না। আমি বন্ধু হতে চাই। আমি জনগণেরও বন্ধু। 

এর আগে বিকেলে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সিনিয়র রিপোর্টার হাসান মিসবাহ ওই চিকিৎসককে ‘ভাই’ বলে ডাকলে ক্ষিপ্ত হয়ে ওঠেন তিনি। এ নিয়ে জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্টে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি আলোচনায় আসে।

ফোনে কথোপকথন প্রসঙ্গে হাসান মিসবাহ বলেন, আমার জানামতে তিনি স্বাস্থ্য অধিদপ্তরে কর্মরত ছিলেন। এখন কোথায় আছেন তা জানি না। সর্বশেষ তিনি স্বাস্থ্য অধিদপ্তরের প্ল্যানিং শাখার এডি ছিলেন। আমি মূলত স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার খোঁজ নিতে ডা. শরীফুল হাসানকে ফোন দিয়েছিলাম। তিনি বললেন, আমাকে স্যার বলবেন, ভাই না। মোবাইল ফোনে ফোন দিয়ে ভাই সম্বোধন করে একটি ঘটনার বিস্তারিত জানতে চাইলে ডা. শরীফ উত্তেজিত কণ্ঠে বলেন, ‘আমাকে ভাই বলবেন না, স্যার বলবেন। এটা সরকারি পদ, কথা বললে স্যার বলতে হবে।’

জানা গেছে, ডা. শরিফুল হাসান গত ২৬ জুলাই হাসপাতালটির পরিচালক পদে যোগদান করেন। তিনি ২০তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে চাকরিতে যোগ দেন।

শরিফুল ইসলাম/আরএআর