চেয়ারম্যান শফিকুল ইসলাম

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চকমিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলামের বিরুদ্ধে মামলা হয়েছে। সংশ্লিষ্ট প্রশাসনের অনুমতি না নিয়ে গোপনে ইউনিয়ন পরিষদের গাছ বিক্রি করায় বন ও পরিবেশ আইনে তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

সোমবার (২১ ডিসেম্বর) রাত পৌনে ৯টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরুল হাসান বলেন, চকমিরপুর ইউনিয়ন পরিষদ চত্বরে বজ্রপাতে অর্ধমৃত একটি সেগুন গাছ ছিল। ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম নিয়মনীতির তোয়াক্কা না করে লিখিত বা মৌখিক অনুমতি না নিয়েই ৯ ডিসেম্বর সেগুন গাছটি বিক্রি করে দেন। পরে কাঠ ব্যবসায়ী কহিনুর ইসলাম গাছটি কেটে নিয়ে যায়।

তিনি বলেন, সোমাবার টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ভাদ্রা গ্রামের রহিমের সমিল থেকে ২০ ঘনফুট ওই গাছের গুঁড়ি উদ্ধার করা হয়।

চকমিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম বলেন, ইউএনও ও উপজেলা বন কর্মকর্তার মৌখিক অনুমতি নিয়ে গাছটি ৮০ হাজার টাকায় কাঠ ব্যবসায়ী কহিনুর ইসলামের কাছে বিক্রি করা হয়েছে।

ওই গাছ বিক্রির পুরো টাকা হাতে না পাওয়ায় সরকারি কোষাগারে জমা দেওয়া হয়নি। তবে প্রতিপক্ষের লোকজন ইউএনওকে ভুল বুঝিয়ে আমার বিরুদ্ধে মামলা দিয়েছেন।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম বলেন, এ বিষয়ে দৌলতপুর উপজেলা বন কর্মকর্তা মহসিন হোসেন বাদী হয়ে বন ও পরিবেশ আইনের ১৯২৭ ধারার থানায় মামলা করেছেন। এতে আসামি করা হয়েছে চকমিরপুর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলামকে। সোমবার রাতে মামলাটি রুজু করা হয়েছে।

এএম