প্রথমবারের মতো যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হলো এক লাখ জীবিত পাঙাশ মাছের পোনা। বুধবার (২৪ আগস্ট) দুপুরে পোনা মাছবোঝাই একটি ট্রাক বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।

জানা যায়, এ পাঙাশ মাছের পোনার রপ্তানিকারক প্রতিষ্ঠান শার্শা উপজেলার জনতা ফিস ও আমদানিকারক ভারতের পি আর ফুড নামের একটি প্রতিষ্ঠান।

প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে বাংলাদেশ থেকে রপ্তানি করা হয়েছে।

জনতা ফিসের স্বত্বাধিকারী কুদ্দুস আলী বিশ্বাস বলেন, বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পাওয়া গেছে। আগে অবৈধভাবে মাছের পোনা ভারতে পাচার হতো। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় পোনা রপ্তানি করা হবে। এতে দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এ ছাড়া হ্যাচারির মালিকরাও আরও চারা মাছ উৎপাদনে করতে উৎসাহী হবেন এবং বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে।

তিনি আরও বলেন, আজ প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে ভারতে আরও চারা মাছের পোনা রপ্তানি করা হবে।

বেনাপোল কাস্টম হাউসের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ বলেন, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ৩৩৩ দশমিক ৪০ ডলার মূল্যে এক লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি।

এ ছাড়া পাঙাশ মাছের পোনাবোঝাই ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরও এক ধাপ এগিয়ে গেল।

এনএ