নেত্রকোণায় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশ সদস্যসহ কমপক্ষে অর্ধশত আহত হয়েছেন। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা বিএনপি শহরের ছোটবাজার এলাকায় দলীয় কার্যালয়ে কর্মসূচি চলাকালে এ ঘটনা ঘটে।

পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল ১০টা থেকে শহরের ছোট বাজারের দলীয় কার্যালয়ের সামনে দলীয় নেতাকর্মীরা জড়ো হতে থাকে। এতে প্রধান সড়ক বন্ধ হয়ে গেলে পুলিশ তাদের সড়কটি ছেড়ে দিতে বলে। এ সময় পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে প্রধান সড়ক ফাঁকা করতে গিয়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ বাধে।

এ সময় পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যায়। এতে অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েলসহ ১২ পুলিশ সদস্য আহত হন।

জেলা বিএনপির আহ্বায়ক কমিটির যুগ্ম সম্পাদক এসএম মনিরুজ্জামান দুদু বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচি চলাকালে পুলিশ এসে লাঠিপেটা করে। আমাদের ওপর হামলা চালিয়ে টিয়ারশেল নিক্ষেপ করে। এতে আমাদের অন্তত ২০ জন নেতাকর্মী আহত হয়েছেন।

অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মাদ ফখরুজ্জামান জুয়েল বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সময় বিভিন্ন স্থান থেকে আসা কর্মীরা সড়ক বন্ধ করে রাখে। এতে যানবাহনসহ জনগণের চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশ এসে সড়ক ফাঁকা করতে চাইলে পুলিশের ওপর হামলা চালায় বিএনপির নেতাকর্মীরা। এ সময় টিয়ারশেলসহ কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করা হয়। তবে বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে এবং যানবাহন চলাচল শুরু হয়েছে। এ ঘটনায় পুলিশ কাউকে আটক করতে পারেনি।

জিয়াউর রহমান/এসপি