মানিকগঞ্জে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে ছাত্রলীগ ও পুলিশ হামলা করেছে বলে অভিযোগ করেছেন জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) দুপুর পৌনে ২টার দিকে সদর উপজেলার মুন্নু সিটিতে নিজ রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন তিনি এ অভিযোগ করেন। 

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা বলেন, বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালনের জন্য তিন দিন আগেই পুলিশ সুপারকে অবহিত করা হয়েছে। তবে আমাদের এই কর্মসূচি পালন না করার ক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা জানানো হয়নি। এ কারণে পূর্বনির্ধারিত সময়ে বেলা ১১টায় জেলা শহরের বিভিন্ন স্থান থেকে জেলা বিএনপির কার্যালয়ের দিকে নেতা-কর্মীরা আসতে থাকেন। কিন্তু পুলিশের পক্ষ থেকে প্রতিটি সড়কে নেতা-কর্মীদের বাধা দেওয়া হয়।

তিনি বলেন, সেওতা থেকে একটি শান্তিপূর্ণ মিছিল খালপাড় এলাকায় আসলে পুলিশ তাদের বাধা দেয়। নেতা-কর্মীরা পুলিশের শান্তিপূর্ণভাবে মিছিল করার অনুমতি চায়। এ নিয়ে পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের কথাবার্তা চলতে থাকে। একপর্যায়ে পুলিশ তাদের ওপরে লাঠিচার্জ করে এবং টিয়ারশেল নিক্ষেপ ও রাবার বুটেল ছোড়ে। এতে শতাধিক নেতাকর্মী আহত হন। সদর উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক গুলিবিদ্ধি হন। পুলিশ ফজলুল হক, সেলিম মোহাম্মদ ও রুবেল মাহমুদসহ পাঁচজনকে আটক করে। অতিউৎসাহী পুলিশ কর্মকর্তাদের বিচার এবং আটককৃত নেতাদের অবিলম্বে মুক্তি দাবি করেন এই বিএনপি নেতা। 

এ সময় জেলা বিএনপির সহ-সভাপতি আজাদ হোসেন খান, সাংগঠনিক সম্পাদক নুরতাজ আলম বাহার, পৌর বিএনপির সভাপতি নাসির উদ্দিন আহমেদ জাদু, সাধারণ সম্পাদক এসএমএম ইকবাল হোসেনসহ জেলা বিএনপি ও অঙ্গ-সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে বেলা ১১টার দিকে জেলা শহরে খালপাড় এলাকায় বিএনপি নেতাকর্মী ও পুলিশের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পরিস্থিতি উত্তপ্ত হলে পুলিশ বিএনপি নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। পাল্টাপাল্টি ধাওয়ার সময় দুইজন সাংবাদিক, একজন পুলিশসহ বেশ কয়েকজন বিএনপির নেতা-কর্মী আহত হন। তিনজনকে আটক করে পুলিশ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জেলা শহরে বিভিন্ন স্পটে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এরপর খালপাড় এলাকা থেকে বিএনপির নেতাকর্মীরা চলে গেলে পরিস্থিতি শান্ত হয়।

এদিকে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচি ঠেকাতে সকাল ১০টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি সিফাত কোরাইশী সুমনের নেতৃত্বে ছাত্রলীগের কয়েকশ কর্মী লাঠিসোটা নিয়ে শহরেরর শহীদ রফিক চত্বর, সদর উপজেলা চত্বর, বাসস্ট্যান্ড পুরাতন কাঁচা আড়তের সামনে অবস্থান নেন। পরে শহীদ রফিক চত্বর থেকে মহড়া দিয়ে চলে যায় ছাত্রলীগ। 

এ বিষয়ে মানিকগঞ্জ সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ জানান, বিএনপি নেতাকর্মী ও পুলিশের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনায় তিন থেকে চারজন পুলিশ সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে তিনি জানান।

সোহেল হোসেন/আরএআর