চারঘাট পৌরসভা নির্বাচন বর্জন করেছেন ধানের শীষের জাকিরুল ইসলাম বিকুল

রাজশাহীর চারঘাট পৌরসভা নির্বাচন বর্জন করেছেন ধানের শীষের প্রার্থী জাকিরুল ইসলাম বিকুল। রোববার (২৮ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ২টার দিকে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

তিনি অভিযোগ করে বলেন, এক কথায় প্রহসনের নির্বাচন হচ্ছে। পৌরসভার সকল ভোটকেন্দ্র থেকে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। এ ছাড়া জোর করে বিএনপির সমর্থক ও ভোটারদের আঙুলের ছাপ নিয়ে নৌকা প্রতীকে সিল দেওয়া হচ্ছে।

ভোটারদের আতঙ্কিত করতে ককটেল হামলা হয়েছে। হত্যার উদ্দেশ্যে তাকে লক্ষ্য করেও ককটেল ছোড়া হয়েছে। ভোটের কোনো পরিবেশ নেই। ভোটারদের নিরাপত্তা দূরের কথা, প্রার্থী হিসেবে তারই জীবনের নিরাপত্তা নেই। এ কারণেই তিনি নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন।

এর আগে রোববার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত পৌরসভার থানাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দফায় দফায় ককটেল বিস্ফোরণ হয়। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে বিস্ফোরণে আতঙ্কিত ভোটাররা। 

এই ঘটনায় নৌকা প্রতীকের প্রার্থীর লোকজনের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি করেছেন ধানের শীষের প্রার্থী জাকিরুল ইসলাম বিকুল। তার দাবি, এই কেন্দ্রটি ধানের শীষের ভোট ব্যাংক। ভোটারদের কেন্দ্রবিমুখ করতেই নৌকা প্রতীকের লোকজন দফায় দফায় ৬টি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে।

এই অভিযোগ অস্বীকার করেছেন নৌকা প্রতীকের প্রার্থী একরামুল হক। তিনি বলেন, নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে এই কাণ্ড ঘটিয়েছে ধানের শীষের লোকজন। এই ঘটনায় জড়িতদের শাস্তিও দাবি করেন তিনি।

সহকারী রিটানিং কর্মকর্তা মোহাম্মদ রবিউল আলম বলেন, এই পৌরসভা দুইজন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩১ জন এবং সংরক্ষিত তিনটি আসনে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা নির্বাহী অফিসার ও পৌরসভা নির্বাচনের রিটানিং কর্মকর্তা সৈয়দা সামিরা জানান, অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে যা যা করণীয় সে ব্যবস্থা ইতোমধ্যে নেওয়া হয়েছে।

ফেরদৌস সিদ্দিকী/এসপি