কিশোরগঞ্জের হোসেনপুরের পুরাতন ব্রহ্মপুত্র নদে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেছে হাজারো মানুষ। সোমবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে উৎসবমুখর পরিবেশে উপজেলার সিদলা ইউনিয়নের সাহেবেরচরের পুরাতন ব্রহ্মপুত্র নদে এ নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

গ্রাম-বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের নামে সিদলা ইউনিয়ন আওয়ামী লীগ এ নৌকাবাইচের আয়োজন করে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন। নৌকাবাইচ শেষে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বড় নৌকা সরঙ্গ, বড় নৌকা ছিপ ও ছোট নৌকা এ তিনটি ক্যাটাগরিতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। এতে মোট ১৮টি নৌকা অংশ নেয়। বিভিন্ন এলাকা থেকে আগত নৌকাগুলো নানা সাজে সজ্জিত হয়ে সাহেবের চর গ্রামে জমায়েত হয়। পরে দুই কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে নৌকাগুলো বাইচে অংশ নেয়।

এর মধ্যে বড় নৌকা সরঙ্গ ও বড় নৌকা ছিপ বিজয়ীদের প্রথম পুরস্কার হিসেবে উভয়কে নগদ ৫০ হাজার টাকা করে ও দ্বিতীয় পুরস্কার হিসেবে ৩২ ইঞ্চি এলইডি টিভি দেওয়া হয়। এছাড়াও ছোট নৌকার বিজয়ীকে নগদ ২৫ হাজার টাকা ও দ্বিতীয় পুরস্কার হিসেবে ২১ ইঞ্চি এলইডি টিভি দেওয়া হয়।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে নদের দুই পাড়ে দুপুরের আগে থেকেই উৎসুক নারী-পুরুষ, শিশু-বৃদ্ধাসহ হাজারো মানুষ ভিড় করে। এ সময় নৌকার পাশাপাশি বিভিন্ন ট্রলারে চড়ে দর্শনার্থীরা নেচে গেয়ে আনন্দে মেতে ওঠেন।

নৌকাবাইচে অংশ নেওয়া প্রতিযোগীরা জানান, পুরস্কারের আশায় নয়, বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখতে ও শখের বশে মানুষকে আনন্দ দিতে তারা বাইচে অংশ নিয়েছেন। 

আয়োজকরা জানান, গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন। প্রতি বছরই এমন আয়োজন করে যাবেন তারা।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন বলেন, আমরা ছোটবেলা থেকেই এ গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখে এসেছি। আমাদের পূর্ব পুরুষেরাও এই নৌকাবাইচের আয়োজন করতেন। এরই ধারাবাহিকতার অংশ হিসেবে এই নৌকাবাইচের আয়োজন। নদীগুলো ভরাট হয়ে যাওয়ার এখন আর গ্রামের এই উৎসবগুলো দেখা যায় না। তবে বর্তমান সরকার নদীগুলো খনন করে নাব্যতা ফিরিয়ে আনার চেষ্টা করছে।

সিদলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল কাদিরের সভাপতিত্বে নৌকাবাইচে বিশেষ অতিথি ছিলেন হোসেনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল, পৌর মেয়র আব্দুল কাইয়ুম খোকন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হালিম, জেলা আওয়ামী লীগের সদস্য শাহজাহান পারভেজ, হোসেনপুর থানার ওসি মাসুদ আলম প্রমুখ।

এসকে রাসেল/আরএআর