ফুলবাড়ী থানা

সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশ করার অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় কালিদাস দত্ত (৩০) নামে এক যুবককে গ্রেফতার করেছে ফুলবাড়ী থানা পুলিশ।

ফুলবাড়ীতে ডিজিটাল সিকিউরিটি আইনে পৃথক দুইটি মামলা করা হয়। সোমবার (১ মার্চ) রাতে পৌর এলাকার উত্তর সুজাপুর প্রফেসরপাড়া গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার কালিদাস ওই গ্রামের শ্রী সুবল দত্তের ছেলে।

এজাহার সূত্রে জানা গেছে, কালিদাস ফেসবুকে ‘ডিএম খান’ নামে ভুয়া আইডি খুলে উত্তর সুজাপুর গ্রামের আজিজ মণ্ডলের ছেলে কাজিম উদ্দিনের নামে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রকাশ করেন। এ ঘটনায় ২১ ফেব্রুয়ারি কাজিম উদ্দিন বাদী হয়ে কালিদাসের নামে ডিজিটাল সিকিউরিটি আইনে ফুলবাড়ী থানায় মামলা করেন।

একইভাবে কালিদাস ফেসবুকে ভুয়া আইডির মাধ্যমে ওই এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে আবুল বাসার মো. মশিউজ্জামান রেজার ব্যক্তিগত ফেসবুক ম্যাসেঞ্জারে নানা ধরনের মানহানিকর তথ্য ও ভয়ভীতি প্রদর্শক তথ্যউপাত্ত প্রেরণ করেন।

পরে যাচাই করে জানা যায়, ‘ডিএম খান’ নামের ফেসবুক আইডির প্রকৃত ব্যবহারকারী কালিদাস দত্ত। এরপর একইসঙ্গে আবুল বাসার মো. মশিউজ্জামান রেজা বাদী হয়ে কালিদাস দত্তের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে আরেকটি মামলা দায়ের করেন।

এই মামলার সূত্র ধরে সোমবার রাতে উত্তর সুজাপুর প্রফেসরপাড়া এলাকা থেকে কালিদাস দত্তকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করে পুলিশ।

ফুলবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফখরুল ইসলাম বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে মিথ্যা, বানোয়াট ও মানহানিকর তথ্য প্রকাশের অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে কালিদাস দত্তের বিরুদ্ধে দুইটি মামলা করা হয়।

মাহাবুর রহমান/এমএসআর