যশোর শহরের রাঙ্গমাটি গ্যারেজ নামে একটি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে অভিযান চালিয়ে বিভিন্ন প্রকার দেশীয় অস্ত্র উদ্ধার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে এ অস্ত্র কারখানার সন্ধান পায় ডিবি পুলিশ। এ সময় অস্ত্র তৈরির তিন কারিগরকে আটক করা হয়েছে।

জব্দ করা অস্ত্রের মধ্যে রয়েছে দেশীয় তৈরি পাঁচটি নাইন এমএম পিস্তল, পাঁচ রাউন্ড গুলি ও আটটি ম্যাগজিন।

আটক হওয়া অভিযুক্তরা হলেন, যশোর সদর উপজেলার বাহাদুরপুর গ্রামের আহম্মদ আলীর ছেলে দোকান মালিক আব্দুল কুদ্দুস (৪২), একই গ্রামের ফারুক হোসেনের ছেলে সুমন হোসেন (২০) ও শহরের বেজপাড়া এলাকার এলাহী বক্সের ছেলে আজিজুল ইসলাম (৪০)।

স্থানীয়রা জানান, এ গ্যারেজের কারিগররা গ্রিল কাটা মেশিন, এবং বিছলি কাটা মেশিন তৈরি করতেন। দিন-রাত এ গ্যারেজে শ্রমিকরা পরিশ্রম করতেন। কিন্তু এর আড়ালে এখানে অস্ত্র তৈরি হতো সেটা বোঝার উপায় ছিল না।

ডিবি পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে ওই ওয়ার্কশপে অভিযান চালিয়ে অস্ত্র তৈরির প্রমাণ পাওয়া যায়। এরপর সেখান থেকে অস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। এর আগে বেশ কয়েকবার ডিবি পুলিশের সদস্যরা সেখানে গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। রাত ১০টা পর্যন্ত ওয়ার্কসপে অভিযান চালানো হয়েছে।

ডিবি পুলিশের ওসি রূপণ কুমার সরকার জানান, বিষয়টি নিয়ে আমরা আরও তদন্ত করব। এভাবে আরও অস্ত্র তৈরি হয়েছিল কি-না বা এর সঙ্গে কারা জড়িত তা তদন্ত করে দেখা হবে।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন বলেন, আটক তিনজনকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে। এ অস্ত্র তারা কোথায় বিক্রি করেন সে বিষয়ে জিজ্ঞাসাবাদে আরও তথ্য বেরিয়ে আসতে পারে। 

এ্যান্টনি দাস অপু/এসকেডি