সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতালের অকেজো লিফটের নিচে পড়ে বীরমুক্তিযোদ্ধা সৈয়দ আলী মন্ডলের মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের নানাবিধ অসঙ্গতি পেয়েছে তদন্ত কমিটি। 

চলতি মাসের ৯ অক্টোবর মেডিকেল কলেজ হাসপাতালের অকেজো লিফটের নিচ থেকে বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আলী মন্ডলের অর্ধগলিত লাশ উদ্ধার করা হয়। ঘটনার পরদিন ১০ অক্টোবর সামেক হাসপাতালের সহকারী পরিচালক ডা. অজয় কুমার সাহাকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন সামেক পরিচালক ডা. শেখ কুদরত ই খুদা। 

তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন, সামেক এর সদস্য সচিব আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আহম্মেদ আল মারুফ ও সদস্য ডা. মানষ কুমার মন্ডল, ডা. সাউদ বিন খায়রুল আনম এবং ভারপ্রাপ্ত ওয়ার্ড মাস্টার মুরাদ হোসেন। পরবর্তী তিন কর্ম দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার জন্য নির্দেশ দেন সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. শেখ কুদরত-ই খুদা। নির্দেশ অনুযায়ী ১৩ অক্টোবর তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

এ বিষয়ে তদন্ত কমিটির সদস্য ডা. মানষ কুমার মন্ডল বলেন, তদন্তে সার্বক্ষণিক লিফটম্যান ও সিকিউরিটি না থাকা, অকেজো লিফটের সামনে নিরাপত্তমূলক বিশেষ কোনো চিহৃ না থাকা, ঠিকাদার কর্তৃক আনুষ্ঠানিকভাবে লিফট হস্তান্তর না করা, অকেজো লিফট মেরামতের ব্যবস্থা না করাসহ বেশ কিছু ত্রুটি পরিলক্ষিত হয়েছে। সকল অসঙ্গতিপূর্ণ কারণগুলো প্রতিবেদন আকারে মেডিকেল পরিচালকের কাছে জমা দেওয়া হয়েছে পরবর্তী পদক্ষেপ তিনি গ্রহণ করবেন।

প্রসঙ্গত, পাঁচ দিন নিখোঁজের পর সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের লিফটের নিচে সৈয়দ আলী মন্ডলের মরদেহ পাওয়া যায়। রোববার (৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে তার মরদেহটি দেখতে পায় হাসপাতাল কর্তৃপক্ষ। দুর্গন্ধ বের হলে বিষয়টি নজরে আসে। নিহত সৈয়দ আলী মন্ডল (৮৬) সাতক্ষীরার ভোমরা ইউনিয়নের বৈচনা গ্রামের সৈয়দ আলীর ছেলে। তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন।

এমএএস