শরীয়তপুরের গোসাইরহাটে মা ইলিশ রক্ষার অভিযানে গিয়ে হামলার শিকার হয়েছেন মৎস্য কর্মকর্তাসহ ৬ জন। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক জেলেকে আটক করা হয়েছে। 

রোববার (১৬ অক্টোবর) সকাল ১১টার দিকে উপজেলার চর মাইজারা এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

আটক হওয়া জেলের নাম মো. রকিব বেপারী (২৫)। তিনি কুচাইপট্টি ইউনিয়নের মো. দুলাল বেপারীর ছেলে।  এ সময় হামলাকারীদের কাছ থেকে একটি নৌকা ও ৪টি রাম দাসহ বেশ কিছু দেশীয় অস্ত্র জব্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে গোসাইরহাট উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক বলেন, গত ৭ অক্টোবর থেকে নদীতে মাছ ধরা নিষেধ। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে বিভিন্ন সময় পদ্মা নদীতে অভিযান চালিয়ে আসছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এতে ক্ষিপ্ত জেলেরা। আজ সকাল ৭টা থেকে তার নেতৃত্বে ২০ জনের একটি দল দুইটি ট্রলার ও স্পিড বোটে নদীতে অভিযান চালান। এক পর্যায়ে কুচাইপট্টি ইউনিয়নের চর মাইজারী মেঘনা নদীতে গেলে অসংখ্য ছোট নৌকা ও ট্রলারে করে জেলেরা হামলা করে। এতে ৬ জন গুরুতর আহত হন। পরে অভিযান চালিয়ে একটি নৌকা ও এক জেলেকে আটক করা হয়।

তিনি আরও বলেন, আমরা নিয়মিত অভিযান চালিয়ে আসছি এতে করে নদীতে কোন জেলে মাছ ধরতে নামতে পারছেন না। আজ হঠাৎ করে অভিযান শেষ করে আসার পথে চর মাইজারীতে দেখি অনেক জেলে নৌকা নিয়ে নদীতে মাছ ধরছে। আমরা অভিযান শুরু করি। হঠাৎ করে ছোট ছোট নৌকায় জেলেরা ইট পাটকেলসহ দেশীয় অস্ত্র নিয়ে আমাদের উপর হামলা করে। হামলা চালিয়ে পালিয়ে যাওয়ার সময় আমরা ধাওয়া করি। এসময় তাদের কাছ থেকে ৪টি রামদা ও ১ জনকে আটক করি। এছাড়া ৫০ হাজার ফুট কারেন্ট জালসহ মাছ জব্দ করা হয়৷

গোসাইরহাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত ঢাকা পোস্টকে বলেন, সকাল ১১টায় হঠাৎ করে নদীতে অভিযান পরিচালনাকারী দলের ওপর হামলা চালন জেলেরা। হামলাকারীরা দেশীয় অস্ত্র নিয়ে তাদের উপর হামলা করে। পরে পালিয়ে যাওয়ার সময় হামলাকারীদের একটি নৌকা, ৪টি রামদা ও ১ জনকে আটক করা হয়েছে৷ তাকে মৎস্য সংরক্ষণ আইনের ১৯৫০(৫) এর ধারায় ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সৈয়দ মেহেদী হাসান/এসকেডি