নেত্রকোণার খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে হট্টগোল হয়েছে।  মঞ্চ ভাঙচুর ও চেয়ার ছোড়াছুড়িও করেছেন নেতাকর্মীরা।

বুধবার (১৯ অক্টোবর) বিকালে স্থানীয় কলেজ মাঠে অনুষ্ঠিত এ সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণাকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা গেছে, বুধবার দুপুরে খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন শুরু হয়। নেত্রকোণা জেলা আওয়ামী লীগ সভাপতি মতিউর রহমান খান এ সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনের প্রথম পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। স্থানীয় উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের পরিচালনায় এ সভায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। 

এছাড়াও এ সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য মারুফা আক্তার পপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক উপ-কমিটির সদস্য শফি আহমেদ, কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটির সদস্য ও বাংলাদেশ বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, সংরক্ষিত নারী আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট অসিত কুমার সরকার সজল প্রমুখ।

আলোচনা সভা শেষে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে উপজেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। এ সময় সভাপতি হিসেবে অ্যাডভোকেট অজিত বরণ সরকার ও সাধারণ সম্পাদক হিসেবে সাদেকুর রহমান সাদেকের নাম ঘোষণা করার পরপরই বিক্ষুব্ধ হয় ওঠেন দলীয় নেতাকর্মীরা। তারা এ কমিটি মেনে না নিয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন। এক পর্যায়ে তারা সম্মেলন মঞ্চ ভাঙচুরসহ চেয়ার ছোড়াছুড়ি শুরু করেন। 

এ বিষয়ে খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন পূর্ববর্তী কমিটির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ জানান, সম্মেলনে ঘোষিত কমিটি আমরা মানি না এবং পরবর্তীতেও আমরা মানব না।

নেত্রকোণা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এ বিষয়ে বলেন, সম্মেলনের ওই হট্টগোলটি অনাকাঙ্ক্ষিত। সম্মেলনে নতুন কমিটিতে খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে যাদের নাম ঘোষণা করা হয়েছে, তাদের নাম পরবর্তীতে বলবৎ রাখা ঠিক হবে কি না সে ব্যাপারেও জেলা কমিটিতে চিন্তা-ভাবনা চলছে।

জিয়াউর রহমান/এনএফ