খাগড়াছড়িতে মিথ্যা মামলা দায়ের করার অভিযোগে বাদীকে জেল ও জরিমানা করা হয়েছে। সোমবার (৩১ অক্টোবর) বিকেলে এই আদেশ দেন খাগড়াছড়ি চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. নাজমুল হোসেন চৌধুরী। কোর্ট ইন্সপেক্টর মো. জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, খাগড়াছড়ির দিঘীনালা থানার বেতছড়ি এলাকার জনৈক শামছুল হকের স্ত্রী কহিনুর বেগম ২০২০ সালে একই এলাকার মো. রেজাউল মাস্টার, আনারুল ইসলাম, নুর মোহাম্মদ, হরমুজ আলী, মোহাম্মদ আলম, আমিন আলী ও ইব্রাহিমসহ ৭ জনের বিরূদ্ধে তাকে ঘরে ঢুকে মারধর, সম্পত্তির ক্ষতি এবং হুমকি-ধামকি দেওয়ার অভিযোগে আদালতে মামলা করেন। 

মামলাটিতে বাদীপক্ষে ৩ জন এবং বিবাদীপক্ষে ৫ জন সাক্ষ্য দেন। বিচারিক আদালতে সাক্ষ্য প্রমাণে মামলাটি মিথ্যা প্রমাণিত হওয়ায় কহিনুর বেগমকে ৩ দিনের জেল, প্রত্যেক আসামিকে এক হাজার টাকা করে জরিমানা দেওয়া অনাদায়ে আরো ১৫ দিন বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। বাদী হাজিরা দিলেও আদালতে উপস্থিত ছিলেন না।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট জামাল হোসেন সিদ্দিকী বলেন, মিথ্যা মামলা করার অভিযোগে শাস্তি দেওয়ার বিষয়টি দেশে নজির হিসেবে কাজ করবে। তিনি এবং নিরাপরাধ ৭ আসামি এই রায়ে খুশি।

অন্যদিকে, বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কামাল উদ্দিন মজুমদার এই রায়ে বাদী আইনানুগ প্রতিকার পাননি উল্লেখ করে বাদীর সঙ্গে আলাপ-আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানান।

জাফর সবুজ/এমএএস