নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল

মর্জিনা নামের এক কিশোরীকে ধর্ষণচেষ্টায় ব্যর্থ হয়ে শ্বাসরোধ করে হত্যা করেন স্বপন-আখি দম্পতি। দীর্ঘ নয় বছর পর ওই দম্পতির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে নারায়ণগঞ্জের আদালত। সেই সাথে তাদের পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক নাজমুল হক শ্যামল এ রায় ঘোষণা করেন। ওই দম্পতি পলাতক থাকায় আদালত আসামিদের অনুপুস্থিতিতে রায় ঘোষণা করেন। ঢাকা পোস্টকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ওই আদালতের সরকারি কৌঁশুলি রকিবুদ্দিন আহমেদ।

যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থ দণ্ডপ্রাপ্তরা হলেন, পটুয়াখালী কলাপাড়া এলাকার আব্দুল মজিদের ছেলে স্বপন গাজী (৪৫) ও তার স্ত্রী আখি আক্তার তমা (৩৯)। 

রকিবুদ্দিন আহমেদ বলেন, রায়ে আদালত স্বপন-আখি দম্পতিকে যাবজ্জীবন কারাদণ্ডসহ ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেছে। পাশাপাশি ওই ঘটনায় মানবপাচার আইনে আরও পাঁচ বছরের কারাদণ্ড ও দণ্ডকৃত অর্থ অনাদায়ে তিন মাসের কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত। মামলায় মোট ১০ জন স্বাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও তদন্তে প্রাপ্ত তথ্য উপাত্ত বিচার বিশ্লেষণের ভিত্তিতে আদালত এই রায় ঘোষণা করেন। এই মামলায় একজন আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করেছেন।

এর আগে  স্বপন-আখি দম্পতি ২০১৩ সালের ১০ নভেম্বর রাতে ফতুল্লার দাপা ইন্দ্রাকপুর এলাকার একটি ভাড়া করা বাসায় ভুক্তভোগী কিশোরীলে (১৭) ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে বালিশ চাপা দিয়ে শ্বাসরোধ করে হত্যা করেন। পরে ওই ঘটনায় নিহতের পরিবার ফতুল্লা মডেল থানায় মামলা দায়ের করে।

আবির শিকদার/আরকে