চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বঙ্গবন্ধু আন্তঃজেলা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। সেনেগালের ফুটবলার ডুডু শিবগঞ্জ উপজেলা ফুটবল দলের হয়ে অংশগ্রহণ করেন। বিদেশি এই ফুটবলারের পায়ের জাদু দেখতে স্টেডিয়ামে ভিড় করে উৎসুক জনতা। ফাইনালে ১-০ গোলে টাঙ্গাইল জেলা ফুটবল দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় শিবগঞ্জ উপজেলা ফুটবল দল।

খেলা শুরুর আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় শিবগঞ্জ স্টেডিয়ামের গ্যালারি। গ্যালারিতে জায়গা না পেয়ে মাটিতে বসেও খেলা দেখেছে হাজার হাজার দর্শক। খেলার প্রথমার্ধে গোল করতে না পারায় গোলশূন্য থেকে বিরতিতে যায় দুদল। পরে দ্বিতীয়ার্ধের ১৩ মিনিটে সেনেগালের ফুটবলার ডুডুর অ্যাসিস্টে গোল করেন শিবগঞ্জ উপজেলা ফুটবল দলের ফরহাদ। শেষ মূহুর্তে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা জমে উঠলেও আর কোনো গোল না হওয়ায় ১-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে শিবগঞ্জ উপজেলা ফুটবল দল।

খেলা দেখতে আসা কলেজছাত্র আল মামুন ঢাকা পোস্টকে বলেন, জীবনে অনেক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল দেখেছি। কিন্তু এমন দর্শকভরা মাঠে উত্তেজনাপূর্ণ খেলা কোনো দিন দেখিনি। এতো বেশি দর্শক ছিল, যেন পা ফেলার জায়গা নেই। গত ১০ বছরেও এখানে এতো মানুষ হয়নি।

জেলা শহরের আলীনগর থেকে খেলা উপভোগ করতে আসা খুদে ফুটবলার নাহিদ আলী ঢাকা পোস্টকে বলেন, কয়েকদিন আগে থেকেই ফাইনাল ম্যাচের কথা জানি। মূলত এখানে এসেছি সেনেগালের ফুটবলার ডুডুর খেলা দেখতে। বিদেশি এই ফুটবলার খেলায় অসাধারণ কিছু ড্রিবলিং করেছে যা খুবই ভালো লেগেছে।

বঙ্গবন্ধু আন্তঃজেলা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হয় গত ২২ অক্টোবর। টুর্নামেন্টে টাঙ্গাইল জেলা ফুটবল দল, নাটোর, নওগাঁ, বগুড়া, রাজশাহী, সিরাজগঞ্জ, ঝিনাইদহ ও শিবগঞ্জ উপজেলা ফুটবল দল অংশ নেয়। খেলা শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মাঝে ট্রফি তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এসময় প্রাইজমানি হিসেবে চ্যাম্পিয়ন দল পায় ১ লাখ টাকা ও রানার্সআপ দল পায় ৫০ হাজার টাকা।

উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল হায়াতের সভাপতিত্বে ফাইনালের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাও, অতিরিক্ত পুলিশ সুপার আতোয়ার রহমান, ৫৯ বিজিবি ব্যাটলিয়নের অধিনায়ক লে. কর্নেল আমীর হোসেন মোল্লা, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মিটুল খান প্রমুখ।

মো. জাহাঙ্গীর আলম/এমজেইউ