মেট্রোরেলের ১৩তম চালানের ইঞ্জিন-বগি ও যমুনা নদীর ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর মালামাল নিয়ে মোংলায় পৌঁছেছে থাইল্যান্ডের পতাকাবাহী জাহাজ 'এসপিএম ব্যাংকক'। 

রোববার (২৭ নভেম্বর) বিকেলে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে জাহাজটি নোঙ্গর করে। জাহাজটিতে মেট্রোরেলের আটটি কোচ ও চারটি ইঞ্জিন এবং বঙ্গবন্ধু রেল সেতুর দুটি ক্রেন ও মেশিনারি পণ্য রয়েছে। এর আগে গত ৫ নভেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসে বিদেশি জাহাজটি। 

এসপিএম ব্যাংকক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, জাহাজটিতে মেট্রোরেলের আটটি কোচ, চারটি ইঞ্জিন এবং বঙ্গবন্ধু রেল সেতুর ১৭৮ প্যাকেজের দুটি ক্রেন ও মেশিনারি পণ্য এসেছে। আগামী ডিসেম্বর এবং জানুয়ারিতে আরও দুটি চালান আসার কথা রয়েছে।

ওয়াহিদুজ্জামান আরও বলেন, মেট্রোরেল ও বঙ্গবন্ধু রেল সেতুর মেশিনারি পণ্য খালাস শেষে সোমবার সকালে নদী ও সড়ক পথে ঢাকার উত্তরায় মেট্রোরেল এবং যমুনা নদীর পাড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধু রেল সেতুর উদ্দেশ্যে রওনা দেবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা ঢাকা পোস্টকে বলেন, দেশের চলমান বড় বড় মেগা প্রকল্পের পণ্য এই বন্দর দিয়ে আমদানি হচ্ছে। বন্দরের অত্যাধুনিক ক্রেন দিয়ে এসব পণ্য খালাস করা হচ্ছে।

তানজীম আহমেদ/এমএএস