মোংলায় ভারতীয় যুদ্ধজাহাজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ  ‘কুলিশ’ ও ‘সুমেদা’ মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে অবস্থান করছে। সোমবার (৮ মার্চ) দুপুরে মোংলা বন্দরে জাহাজ দুটি পৌঁছায়। বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে মোংলা ঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেন জাহাজ দুটিকে স্বাগত জানান। 

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আগামী ১০ মার্চ যুদ্ধজাহাজ দুটি বাংলাদেশ ত্যাগ করবে।

সফরকালে ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা কমডোর মহাদেভু গোভেরধান রাজু ও জাহাজ দুটির অধিনায়ক টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। এছাড়াও খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তারা।
সফরকালে কোভিড-১৯ সংক্রান্ত নিয়ম-কানুন অনুসরণ করে ভারতীয় কর্মকর্তারা বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে পেশাগত বিভিন্ন বিষয়ে মতবিনিময়ের পাশাপাশি সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং খেলাধুলায় অংশ নেবেন। 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মোংলায় ভারতীয় যুদ্ধজাহাজ

ভারতীয় যুদ্ধজাহাজ কুলিশের নেতৃত্বে রয়েছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রীসহ ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিক এবং যুদ্ধজাহাজ সুমেদার নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপালসহ ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিক।

সফরকালে ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দর ও পশুর নদীতে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে আক্রমণে ব্যবহৃত ৪১/৬০ মিলিমিটার গান এবং অ্যাকুয়াসটিক এমকে-৭ মাইন বাংলাদেশকে শুভেচ্ছা উপহার হিসেবে প্রদান করা হবে। মুক্তিযুদ্ধে বানৌজা পদ্মা ও পলাশে এই গান ও মাইন ব্যবহৃত হয়েছিল। এগুলো সামরিক জাদুঘরে প্রদর্শন করা হবে। 

তানজীম আহমেদ/আরএআর