কুষ্টিয়ার মিরপুর উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নবনির্মিত ও নির্মাণাধীন ঘর ভেঙে ফেলেছে দুর্বৃত্তরা। সোমবার দিবাগত রাতে মিরপুর উপজেলার পোড়াদহ ইউনিয়নের স্বরুপদহ গ্রামের চকপাড়া আশ্রয়ণ প্রকল্পে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে মঙ্গলবার (৭ জানুয়ারি) ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম ও মিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. হারুন অর রশিদ। এ ঘটনায় মিরপুর থানায় মামলা দায়ের করেছে উপজেলা প্রশাসন। 

জানা যায়, ভূমি ও গৃহহীন পরিবারের জন্য প্রকল্প গ্রহণ করেন উপজেলা প্রশাসন। পোড়াদহ ইউনিয়নের চকপাড়া এলাকায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণ কাজ চলমান রয়েছে। সোমবার রাতে দুর্বৃত্তরা প্রকল্পের নির্মাণাধীন ঘর ভাঙচুর করে চলে যায়।

এ ঘটনায় মিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. হারুন অর রশিদ ঢাকা পোস্টকে বলেন, রাতে দুর্বৃত্তরা নির্মাণাধীন ঘর ভাঙচুর করেছে। থানায় মামলা হয়েছে। আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও আশ্রয়হীনদের জন্য ঘর নির্মাণ প্রকল্প চলমান রয়েছে। ৩৬টি ঘরের মধ্যে ইতোমধ্যে ২৬টি ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে এবং ১০টি ঘরের কাজ চলমান রয়েছে। মঙ্গলবার সকালে জানা যায় যে কে বা কাহারা নির্মাণাধীন ঘরগুলো ভাঙচুর করেছে।

তিনি আরও জানান, ঘটনাস্থলে গিয়ে দেখা যায় যে, ১০টি ঘরের মধ্যে ৪টি ঘরের পিলার ভাঙচুর এবং ৩টি ঘরের প্লাস্টারের ক্ষতি করেছে। এ বিষয়ে মিরপুর থানায় অজ্ঞাতমানা আসামিদের বিরুদ্ধে এজাহার দায়ের করা হয়েছে।

এ ঘটনায় মঙ্গলবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জড়িতদের আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। 

মিরপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল আলম ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

রাজু আহমেদ/এমএএস