গাইবান্ধার সাঘাটা উপজেলার রশিদুল ইসলাম রানা (৩০) নামে এক শিবির নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার (২২ ফেব্রুয়ারি) রাতে তাকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন সাঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রজব আলী। এর আগে বিকেলে নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলা শহরের ঘোষপাড়া থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

রশিদুল ইসলাম সাঘাটা উপজেলার কামালেরপাড়া ইউনিয়নের ছিলমানের পাড়ার আব্দুল আজিজের ছেলে। তিনি বগুড়া জেলা শিবিরের আইন ও ছাত্র কল্যাণ বিষয়ক সম্পাদক। তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন ও বিশেষ ক্ষমতা আইনে বগুড়াসহ বিভিন্ন থানায় ১৪টি মামলা রয়েছে।

ওসি রজব আলী বলেন, রশিদুল ইসলাম রানা শিবিরের একজন দুর্ধর্ষ ক্যাডার। ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিভিন্ন নাশকতা ও সহিংসতা কর্মকাণ্ডে নেতৃত্ব দেয় রশিদুল। তার বিরুদ্ধে রেললাইনে নাশকতায় সাঘাটা থানাসহ বগুড়া থানায় ১৪টি মামলা রয়েছে। এসব মামলায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এরপর থেকে তিনি দীর্ঘদিন পলাতক ছিলেন। সম্প্রতি তাকে গ্রেপ্তারের তৎপরতা চালাই। অবশেষে গোপন খবরের ভিত্তিতে এসআই রাজুসহ সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করতে সক্ষম হই।

তিনি আরও বলেন, রশিদুল ইসলাম একটি ঔষধ কোম্পানির বিক্রয় প্রতিনিধি হিসেবে মহাদেবপুর উপজেলায় চাকরি করছিলেন। ঘোষপাড়ার ঔষধের দোকানের সামন থেকে গ্রেপ্তারের পর তাকে সাঘাটা থানায় আনা হয়েছে। বৃহস্পতিবার সকালে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

রিপন আকন্দ/আরকে