জীবনে একবারের জন্য হলেও হজে যাওয়ার স্বপ্ন ৯০ বছরের বৃদ্ধ ইমান আলীর। তাই এই বয়সেও পান বিক্রি করে টাকা জমিয়ে স্বপ্ন পূরণের আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিলেন তিনি। অবশেষে তার হজে যাওয়ার পবিত্র ইচ্ছা পূরণ হতে চলেছে।

পটুয়াখালীর মাদারবুনিয়া ইউনিয়নের বিড়াজোড়া গ্রামের বাসিন্দা বৃদ্ধ ইমান আলীর বিষয়টি জানতে পেরে তাকে হজ করানোর পুরো দায়িত্ব নিয়েছেন বরিশাল-১ আসনের সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহ।

শুধু তাই নয় সৌদি আরবে থেকে পুরো রমজান মাস জুড়ে সেখানে ইবাদাত করতে পারবেন ইমান আলী। আগামী ২৭ মার্চ তিনি সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হবেন। তার সব খরচের ব্যবস্থা করেছেন এমপি আবুল হাসানাত আবদুল্লাহ। এ তথ্য নিশ্চিত করেছেন কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার।

গত ১৮ মার্চ ‘পান বিক্রি করে হজে যেতে চান ৯০ বছরের ইমান আলী’ শিরোনামে ঢাকা পোস্টে সংবাদ প্রকাশের পর ইমান আলীর বিষয়টি আবুল হাসানাত আব্দুল্লার নজরে আসে। তাৎক্ষণিক তিনি কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদারকে বৃদ্ধের খোঁজ নেওয়ার জন্য বলেন ও তার হজের সব খরচ তিনি বহন করবেন বলে জানান।

এ বিষয়ে সোমবার (২০ মার্চ) ঢাকা পোস্ট প্রতিনিধির সঙ্গে কথা হয় ইমান আলীর। তিনি বলেন, এমপি সাহেব কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদারের মাধ্যমে আমার সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি আমাকে হজে পাঠাবেন এটা শুনেই আনন্দে আমার চোখে পানি চলে আসছে। আমি তার জন্য দোয়া করি আল্লাহ যেন তাকে ভালো রাখেন। আমার পরিবারের সবাই অনেক খুশি হয়েছে এবং তার প্রতি আমি চিরকৃতজ্ঞ থাকব।

মেয়র আনোয়ার হাওলাদার ঢাকা পোস্টকে বলেন, ১৯ মার্চ রাতে আমি ইমান আলীকে নিয়ে ঢাকায় এসেছি। পরেরদিন হজে যাওয়ার সব কাজ শেষ করেছি। আগামী ২৭ মার্চ তিনি এক মাসের জন্য সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দেবেন। পুরো রমজান মাস তাকে ওখানে রাখার ব্যবস্থা করেছেন আবুল হাসানাত আবদুল্লাহ।

ইমান আলীর দুই ছেলে সন্তান রয়েছে। ছেলেদের ইচ্ছে থাকলেও সামর্থ্য ছিল না বাবাকে হজ করানোর। তাই কুয়াকাটা সৈকতের জিরো পয়েন্ট থেকে শুরু করে পুরো সৈকতে ঘুরে ঘুরে বিক্রি করতেন পান। সেই টাকা জমিয়ে স্বপ্ন দেখতেন হজে যাওয়ার। অবশেষে তার ইচ্ছা পূরণ হতে চলেছে।

আরকে