মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার পাঁচগাঁও বাজারে বিএনপি নেতা ওহাব শেখ রাস্তা বন্ধ করে দিয়ে সরকারি জমিতে অবৈধভাবে দোকানঘর নির্মাণ করায় গত ৫ মাস ধরে চরম বিপাকে পড়েছেন ওই পথে চলাচলকারীরা।

ওহাব শেখ পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য ছিলেন এবং পাঁচগাঁও ইউনিয়ন বিএনপির সাবেক সহ-সভাপতি।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার পাঁচগাঁও বাজারের মূল সড়কের দক্ষিণ পাশ দিয়ে যাওয়া খালের ওপর একটি কাঠের পুল তৈরি করা হয়। এই পুল দিয়ে বাজারের পশ্চিম পাশের কয়েকশ মানুষ যাতায়াত করেন। কিন্তু ৫ মাস আগে রাতের আঁধারে ওই পুলের মাথায় সরকারি জমি দখল করে দোকানঘর নির্মাণ করেছেন বিএনপি নেতা ওহাব শেখ। এরপর থেকে ওইপথ দিয়ে খুব কষ্ট করে চলাচল করতে হচ্ছে এলাকার মানুষজনকে।
 
স্থানীয়রা বলেন, বাধা দেওয়া সত্ত্বেও জোড় করে দোকানঘটি নির্মাণ করেন তিনি। এ সময় ওই জায়গায় থাকা সরকারি গাছও কেটে ফেলার অভিযোগ করেন স্থানীয়রা।

তারা আরও বলেন, ওহাব শেখ প্রভাবশালী হওয়ায় তার ব্যাপারে মুখ খোলার এলাকার কেউ সাহস পায় না। তিনি স্থানীয়ভাবে নারায়ণগঞ্জে বসবাস করেন। 

ভুক্তভোগীরা বলেন, তিনি রাস্তা বন্ধ করে দেওয়ায় এলাকার মানুষকে খুব কষ্ট করে ওই পথ দিয়ে চলাচল করতে হচ্ছে। গত ৫ মাসে এলাকার অনেকেই মারা গেছে। ওই পথ দিয়ে লাশের খাটিয়াও বের করা সম্ভব হয়নি। পরে অনেক দূর ঘুরে লাশ গোরস্থানে নিয়ে দাফন করা হয়েছে।

পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মিলেনুর রহমান মিলন ঢাকা পোস্টকে বলেন, ওই এলাকার লোকজনের কথা চিন্তা করে আমি পরিষদ থেকে খালের ওপর একটি কাঠের পুল নির্মাণ করে দিয়েছিলাম। কিন্তু ওই কাঠের পুলের মুখেই দোকানঘর নির্মাণ করেছেন ওহাব শেখ। এ সময় খবর পেয়ে মৌখিকভাবে বাধাও দিয়েছিলাম। কিন্তু ওহাব শেখ শোনেনি।

এ বিষয়ে ওহাব শেখ বলেন, এখানে আমার পুরাতন দোকান ছিল। সেটা ভেঙে নতুন করেছি। যাতায়াতের রাস্তা সংকুচিত করে দোকান নির্মাণ করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যারা এখান দিয়ে যাতায়াত করে তারা কীভাবে করবে সেটা তাদের বিষয়। সরকারি সম্পত্তি লিজ নিয়ে দোকানঘর নির্মাণ করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, স্থানীয় ভূমি অফিসের মাধ্যমে আবেদন করেছিলাম। কিন্তু এখনও লিজ পাইনি।

এ ব্যাপারে টঙ্গিবাড়ীর সহকারী কমিশনার (ভূমি) রেজোয়ানা আফরিন ঢাকা পোস্টকে বলেন, খোজঁ নিয়ে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে। 

ব.ম শামীম/এমএএস