এম এ কুদ্দুস

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস তাকে ‘স্যার’ বলে সম্বোধন না করার অনুরোধ জানিয়েছেন। শনিবার (২৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে তার কার্যালয়ের নোটিশ বোর্ডে এ সংক্রান্ত নোটিশ টানিয়ে দেওয়া হয়। 

নোটিশে এম এ কুদ্দুস উল্লেখ করেন, ‘আমার নির্বাচনী এলাকার সকল জনগণকে বিনীত অনুরোধ করছি, দয়া করে আমাকে স্যার বলে সম্বোধন করবেন না। আমি আপনাদের ভাই, বন্ধু, সেবক এবং সেবক হয়েই থাকতে চাই।’

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান এম এ কুদ্দুস বলেন, দীর্ঘ সময় আমাদের পরিবার সাধারণ মানুষের সঙ্গে চলাফেরা করে আসছে। তারা বন্ধু-বান্ধব হিসেবে তাদের সঙ্গে চলে আসছে। ওই সামাজিকতাই আমাদের বেশি মূল্যবান মনে করি। এখন উপজেলা পরিষদের চেয়ারম্যান হওয়ার কারণে কিছু মানুষ স্যার বলতে চায়। এ রকম একটা পরিস্থিতি সৃষ্টি হয়। এটা আমার কাছে বিব্রতকর মনে হয়। এজন্য সবাইকে বলছি- আমি আপনাদের লোক ,ভাই । আপনাদের সেবা করতে দায়িত্ব দিয়েছেন। আমাকে স্যার বলবেন না। আমাকে ভাই বলে সম্বোধন করবেন।

তিনি আরও বলেন, সরকারি কর্মকর্তারা স্যার বা ম্যাডাম নন। শুধু শিক্ষকেরা স্যার-ম্যাডাম। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দেওয়া এ নির্দেশনার প্রতি সম্মান জানাই । তিনি অনেক আগে এ কথা বলেছেন। তাকে সেলুট জানাই। আমি নিজের সচেতনতাবোধ থেকেই এ নোটিশ দিয়েছি। উপজেলা পরিষদের অন্য কর্মকর্তা ও কর্মচারীদেরকেও বলেছি আমাকে স্যার না বলতে। ভাই বা বন্ধু বলে সম্বোধন করতে বলেছি। অন্য জনপ্রতিনিধি ও কর্মকর্তারাও একই পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এম এ কুদ্দুস। 

আনোয়ারুল হক/আরএআর