শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জিয়াউর রহমান অবৈধ ক্ষমতা দখল করে একটি দল গঠন করলেন। সেটি ক্যান্টনমেন্ট থেকে অবৈধ রাজনৈতিক দল হিসেবে গড়ে তুললেন। তারা তো আর গণতান্ত্রিক দল হতে পারে না। এই দল তো সাধারণ মানুষের দুঃখ-কষ্ট লাঘবের জন্য কাজ করে না। তারা নিজেদের আখের গোছানোর জন্য কাজ করেছে। এরপর এরশাদ, তারপর বেগম জিয়া একই কাজ করেছেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকেলে চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উফশী আউশ ধানের উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার এবং ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সুফলভোগী জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ (বকনা বাছুর) বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী।  

দীপু মনি বলেন, বঙ্গবন্ধু তার অর্থনীতিটাকে খুব সহজ ভাষায় বলেছিলেন, ‘আমি দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চাই। যখন একজন দুঃখী মানুষের মুখে কখন হাসি ফোটে ? যখন তার পেটে ভাত থাকে, গায়ে কাপড় থাকে, মাথা গোঁজার ঠাঁই থাকে, তার ছেলেমেয়ের লেখাপড়ার ব্যবস্থা থাকে, আয় রোজগারের ব্যবস্থা ও তার চিকিৎসার ব্যবস্থা থাকে। তখনই একজন দুঃখী মানুষের মুখে সত্যিকার অর্থে হাসি ফুটে উঠতে পারে।’ বঙ্গবন্ধু খুব সাধারণ একটা কথা দিয়ে বুঝাতে চেয়েছিলেন-  তিনি সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে চান। 

শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখেছি হাওয়া ভবন, খোয়াব ভবন দেখেছি, লুটপাট দেখেছি। আমরা দেখেছি সেই ৭৫ এর হত্যাকারীদের যেমন তারা পুরস্কৃত করেছিল। হত্যাকারীর বিচার না করে তারা পুরস্কার দিয়েছিল। বিচার বন্ধ ছিল জিয়াউর রহমানের আমলে। একাত্তরের হত্যাকারীদের ক্ষমতায় বসিয়েছিল। তাদের বিচার না করে এবং তাদের কে ক্ষমতায় বসিয়ে ৩০ লাখ শহীদের সঙ্গে বেঈমানি করেছিল, লাখ লাখ ধর্ষিতা নারীর সঙ্গে বেঈমানি করেছিল। সারাদেশের সঙ্গে, স্বাধীনতার সঙ্গে বেঈমানি করেছিল।

এ সময় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জে আর ওয়াদুদ টিপু, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ইয়াছিন আরাফাত, উপজেলা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির প্রধানীয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারীসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। 

আনোয়ারুল হক/আরএআর