হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে খুলনায় বিএনপির ৮০০ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। শনিবার (১ এপ্রিল) রাতে খুলনা সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) অজিত কুমার দাস বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

এ মামলায় বিএনপির কেন্দ্রীয় তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলালসহ জেলা আহ্বায়ক আমীর এজাজ খান, মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন, জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পী, মহানগর যুবদলের সভাপতি মাহাবুব হাসান পিয়ারু, সাধারণ সম্পাদক নাজমুল হুদা চৌধুরী সাগর, নগর ছাত্রদলের আহ্বায়ক ইস্তিয়াক হোসেন ইস্তিসহ ৫৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয়ে ৮০০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল বলেন, গত শনিবার দুপুরে নগরীর কে ডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়। বিএনপি নেতাকর্মীরা খণ্ড মিছিল সহকারে সেখানে যাওয়ার সময় পুলিশ তাদের উপর হামলা ও লাঠিচার্জ করে। একপর্যায়ে পুলিশ নেতাকর্মীদের ধাওয়া দেয় এবং তাদের উপর টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে বিএনপির ১২ নেতাকর্মী আহত হন।

তবে খুলনা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন বলেন, বিএনপি নেতাকর্মীরা পুলিশের অনুমতি না নিয়েই অবস্থান কর্মসূচির আয়োজন করে। তাদেরকে কর্মসূচি পালনে বাধা দেওয়ায় তারা পুলিশের উপর হামলা চালায়।

সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) অজিত কুমার দাস বলেন, এ মামলায় এখন পর্যন্ত ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার (১ এপ্রিল) বিকেলে মহানগরীর কেডিঘোষ রোডের বিএনপি অফিসের সামনে বিদ্যুৎ, গ্যাসসহ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও ১০ দফা বাস্তবায়নের দাবিতে বিএনপির কেন্দ্র ঘোষিত অবস্থান কর্মসূচি পালনকালে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটে। এসময় বিএনপির ১২ নেতাকর্মী আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে ৫ জনকে আটক করেছে। 

মোহাম্মদ মিলন/আরকে