তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ ঠাকুরগাঁও‌য়ের জনজীবন। গত ক‌য়েক‌দিন ধ‌রে তাপমাত্রা ওঠানামা কর‌ছে ৩৫ ‌থে‌কে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। এমন অবস্থা থে‌কে প‌রিত্রাণ পে‌তে বৃ‌ষ্টির আশায় দেওয়া হলো ব্যাঙের বিয়ে।

আবহগ্রাম বাংলার রী‌তি অনুসরণ ক‌রে ঠাকুরগাঁও‌য়ের পীরগঞ্জ উপ‌জেলার ভাকুড়া খালপাড়া ও নারায়ণপুর গ্রা‌মে ধুমধাম করে অনু‌ষ্ঠিত হলো বি‌য়ে। বৃহস্প‌তিবার (১১ মে) বিকেলে উপ‌জেলার ভাকুড়া খালপাড়ার বউভা‌ত অনুষ্ঠান করা হয়।

আয়োজকরা জানান, জনশ্রুতি রয়েছে ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়। যার কার‌ণে বুধবার রাতে বর মেঘ ও ক‌নে বৃষ্টি নামের ব‌্যাঙের বি‌য়ের আ‌য়োজন করা হয়।

জানা যায়, মেঘ নামের বর ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠানের আয়োজন করা হয় ওই উপ‌জেলার ভাকুড়া খালপাড়ার আনিসুরের বাড়িতে। আর কনে হিসেবে বৃষ্টি ব্যাঙের গায়ে হলুদ অনুষ্ঠান হয় নারায়ণপুর গ্রামের আমজাদ আলীর বাড়িতে। শাড়ি, কাপড় দিয়ে সাজানো হয় বর-কনেকে। টিপ পরানো হয় ও  আলতা দিয়েও সাজানো হয় কনে ব্যাঙ বৃষ্টিকে। বিকেলে গায়ে হলুদের পর্ব শেষ করে সন্ধ্যায় ভাকুড়া খালপাড়া থেকে অনুষ্ঠানিক ভাবে বরযাত্রী নিয়ে নারায়ণপুরে কনে বৃষ্টির বাড়িতে আসে বর পক্ষ। খাওয়া-দাওয়া শেষে দেনমোহর ধার্য করে বর ও কনেকে ইজাব-কবুল করান কাজল আহাম্মেদ। সম্পন্ন করা হয় বিয়ের আনুষ্ঠানিকতা।ব্যাঙের এ বিয়ে দেখতে জড়ো হন হাজারো নারী-পুরুষ। 

কনে বৃষ্টির প্রতীকী বাবা আমজাদ আলী জানান, এ বিয়ের দেনমোহর ধার্য করা হয় ৯ লাখ ৯ হাজার ৯৯৯ টাকা। বিয়ে শেষে উপস্থিত লোকজনের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

গ্রা‌মের ৭০ বছর বয়সী স্থানীয় বাসিন্দা রফিকুল ব‌লেন, আগে ব্যাঙের বিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গেই বৃষ্টি হতো। এ জন‌্য দীর্ঘদিন বৃ‌ষ্টি না হ‌লে গ্রামবাসী মি‌লে ব‌্যা‌ঙের বি‌য়ে দেয়।

আরএআর