উপকূলের দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা। এর প্রভাব পড়তে শুরু করেছে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে। ঘূর্ণিঝড় মোখার প্রভাবে উত্তাল রয়েছে সৈকতে। পর্যটকদের সৈকতে নামতে নিষেধ করা হচ্ছে। সৈকতের নিকটবর্তী দোকানগুলো থেকে মালামাল সরিয়ে নিচ্ছেন দোকানিরা। 

ঘূর্ণিঝড় মোখার কারণে শনিবার (১৩ মে) পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। প্রশাসনের সহযোগিতায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে নিরাপদ স্থানে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। গুরুত্বপূর্ণ মালামাল নিরাপদ স্থানে সরিয়ে নিতে কাজ করছেন স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, কুয়াকাটা পুলিশ বক্স সংলগ্ন চায়ের দোকান ও খাবারের দোকান থেকে নিরাপদ জায়গায় মালামাল সরিয়ে নিচ্ছেন দোকানিরা। 

মেসার্স আলতাফ স্টোরের মালিক আলতাফ মিয়া বলেন, গত বছর ঘূর্ণিঝড়ে আমার অনেক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ বছর মোখার আঘাত এখনো শুরু হয়নি তবে মেঘাচ্ছন্ন আকাশ দেখে বোঝা যাচ্ছে কিছুক্ষণ পর বৃষ্টি ও পানির চাপ বেড়ে যাবে। এজন্য গুরুত্বপূর্ণ মালামাল সরিয়ে নেওয়া হচ্ছে।

কুয়াকাটা সি বিচ সংলগ্ন হালাদ স্টোরের মালিক আলমাস হাওলাদার বলেন, এমনি বেচাকেনা খুব কম তার মধ্যে ঘূর্ণিঝড় মোখার কারণে যদি পানি উঠে তাহলে আমার অনেক ক্ষতি হবে। এজন্য আগে থেকেই দোকানের মালামাল নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হচ্ছে।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক হাসনাইন পারভেজ বলেন, মোখার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে আমরা গত তিন দিন ধরেই মাইকিং করে যাচ্ছি জনসাধারণের সচেতনতার জন্য। মোখা আঘাত হানলে এসব দোকানদার অনেক ক্ষতির সম্মুখীন হবেন। আমরা তাদের মাইকিং করে নিরাপদ জায়গায় মালামাল সরিয়ে নেওয়ার জন্য জানিয়েছি।

মাহমুদ হাসান রায়হান/আরএআর