ঘূর্ণিঝড় মোখা থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে আসতে শুরু করেছেন পটুয়াখালীর উপকূলবর্তী এলাকার জনসাধারণ। এসব আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন পটুয়াখালী জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপার।

শনিবার (১৩ মে) সন্ধ্যা ৭টায় ডিসি মো. শরিফুল ইসলাম ও জেলা পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম গলাচিপা উপজেলার বোয়ালিয়া সরকারি প্রাথমিক আশ্রয়কেন্দ্র ও চরকারফামা এলাকার আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন।

আশ্রয়কেন্দ্র পরিদর্শনের সময়ে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), সার্কেল এসপি, মোরশেদ তোহা, গলাচিপা সদর ইউপি চেয়ারম্যান, সিপিপির উপজেলা টিম লিডার, প্রেসক্লাব সভাপতি, সিপিপি কর্মী ও গণমাধ্যম কর্মীসহ স্থানীয় ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে আশ্রয়কেন্দ্রে আসা মানুষদের খাদ্য সহায়তা নিশ্চিত করেছে উপজেলা প্রশাসন। গলাচিপা সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন টুটু বলেন, সাইক্লোন সেল্টারে যারা উপস্থিত হয়েছে তাদের রাতের খাবারের ব্যবস্থা করেছি। এছাড়া সিপিপি ভলেন্টিয়ার, আমাদের ইউপি সদস্য ও স্থানীয় ভলান্টিয়াররা মিলে যারা আশ্রয় কেন্দ্রে এসেছে তাদের বাড়িঘর পাহারা দেবো। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

এসময় গলাচিপার ইউএনও মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, উপজেলার সব দুর্গম এবং বিচ্ছিন্ন চরাঞ্চলের জনসাধারণ ও জেলেদের নিরাপদ আশ্রয়ে নেওয়ার ব্যাপারে আমরা প্রস্তুতি রয়েছি। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ এলাকার মানুষদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য আমাদের কার্যক্রম চলমান রয়েছে। বেশ কিছু জায়গায় মানুষজন আশ্রয়কেন্দ্রে এসেছে। তাদের খাদ্য সহায়তা দেওয়া হবে।

ডিসি মো. শরিফুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড়ের সময় কী কী করণীয় সে সম্পর্কে স্থানীয়দের সচেতন করা হচ্ছে। স্থানীয় প্রশাসন জেলা প্রশাসন সব ধরনের সহযোগিতা ও প্রস্তুতি নিয়েছে বলেও জানান তিনি।

মাহমুদ হাসান রায়হান/কেএ